Logo
Logo
×

আন্তর্জাতিক

জাপানে শতবর্ষের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:১০ পিএম

জাপানে শতবর্ষের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে

জাপানে শতবর্ষের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে

জনসংখ্যাগত সংকটে জাপান। একদিকে বুড়ো মানুষের সংখ্যা বেড়েই চলেছে, অন্যদিকে কমছে কর্মক্ষম মানুষের সংখ্যা। এ ছাড়া বয়স্ক মানুষের সংখ্যা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্বাস্থ্যসেবা ও কল্যাণমূলক ব্যয়ও। এমন পরিস্থিতির মধ্যে আবার রেকর্ড সংখ্যক বেড়েছে জাপানি বুড়ো মানুষের সংখ্যা। জাপানে শতবর্ষের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে, যা টানা ৫৪তম বছরের জন্য সর্বোচ্চ রেকর্ড।

রোববার (১৫ সেপ্টেম্বর) জাপানের স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, বয়স্ক জনগোষ্ঠী দেশের মোট জনসংখ্যার প্রায় ২৯.৩ শতাংশ, যা এক লাখের বেশি জনসংখ্যার যে কোনো দেশ বা অঞ্চলের মধ্যে সর্বোচ্চ। ৬৫ বা তার বেশি বয়সি মানুষের মধ্যে প্রায় ২০.৫৩ মিলিয়ন নারী, এবং ১৫.৭২ মিলিয়ন পুরুষ।

১ সেপ্টেম্বর পর্যন্ত মৌলিক অধিবাসী নিবন্ধনের ওপর ভিত্তি করে এই সংখ্যা ঘোষণা করে স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয়। এতে বলা হয়, ১০০ বা তার বেশি বয়সি ব্যক্তি আছেন ৯৫ হাজার ১১৯ জন, যা গত বছরের চেয়ে দুই হাজার ৯৮০ জন বেশি।

এর মধ্যে মোট ৮৩ হাজার ৯৫৮ জন বা ৮৮ শতাংশেরও বেশি নারী। পুরুষ শতবর্ষের সংখ্যা ১১ হাজার ১৬১ জন।

চলতি বছরের গণনায় জাপানের সবচেয়ে বয়স্ক নারী ছিলেন হিয়োগো জেলার আশিইয়া শহরের ১১৬ বছর বয়সি ইতোওকা তোমিকো। সবচেয়ে বয়স্ক পুরুষ ছিলেন শিযুওকা জেলার ইওয়াতা শহরের ১১০ বছর বয়সি মিযুনো কিইয়োতাকা।

টোকিওর থিংক ট্যাংক রিক্রুট ওয়ার্কস ইনস্টিটিউটের গত বছর প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, জনসংখ্যার হ্রাসের কারণে ২০৪০ সালের মধ্যে জাপানে ১ কোটিরও বেশি শ্রমিকের ঘাটতি হতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম