Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেন ও গাজা সংকটের যে সমাধান দিল চীন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ পিএম

ইউক্রেন ও গাজা সংকটের যে সমাধান দিল চীন

ইউক্রেন ও গাজায় চলমান সংঘাতের সমাধানে আলোচনাকে একমাত্র সমাধান বলে উল্লেখ করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী ডং জুন। শুক্রবার বেইজিংয়ে অনুষ্ঠিত একটি বৈশ্বিক সামরিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

বেইজিংয়ে অনুষ্ঠিত শিয়াংশান ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের সামরিক প্রতিনিধিরা অংশ নেয়। 

চীনের এই সম্মেলনকে সিঙ্গাপুরের বার্ষিক শাংরি-লা সম্মেলনের বিকল্প হিসেবে ধরা হয়। এতে ৯০টিরও বেশি দেশ ও সংগঠনের ৫ শতাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। 

ডং জুন বলেন, ‘ইউক্রেন সংকট ও ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের মতো উত্তপ্ত ইস্যুগুলোর সমাধানে শান্তি প্রচার এবং আলোচনাই একমাত্র পথ। যুদ্ধ ও সংঘর্ষে কেউ বিজয়ী হয় না এবং সংঘাত কোনো সমাধান নয়’।

আলোচনার কোনো বিকল্প নেই উল্লেখ করে চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সংঘাত যত তীব্রই হোক না কেন, আমরা কখনোই সংলাপ ও আলোচনা পরিত্যাগ করতে পারি না। যে কোনো সংঘাতের শেষ পরিণতি হলো পুনর্মিলন’।

চীনের এ সামরিক ফোরামে আরও বক্তৃতা হবে এবং রাশিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, ইরান, জার্মানিসহ বিভিন্ন দেশের সামরিক নেতারা এতে আলোচনা করবেন। আলোচনার বিষয়গুলোর মধ্যে থাকবে মার্কিন-চীন সম্পর্ক, ইউরোপ ও এশিয়ার নিরাপত্তা এবং বহুমুখী বিশ্বের চ্যালেঞ্জ।

ডং তার বক্তব্যে নতুন প্রযুক্তির ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘বৈশ্বিক নিরাপত্তাজনিত উচ্চ ঝুঁকির সময়ে প্রতিটি দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষমতা গড়ে তোলার দায়িত্ব বিশাল’। 

এ ক্ষেত্রে ‘চীন বিভিন্ন পক্ষের সঙ্গে কৌশলগত সংযোগ ও প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি করতে আগ্রহী’ বলেও উল্লেখ করেন তিনি।

সম্প্রতি ওয়াশিংটন ও বেইজিংয়ের শীর্ষ সামরিক কমান্ডাররা আলোচনায় বসেছেন। যদিও দুই দেশের মধ্যে বাণিজ্য এবং তাইওয়ানের মতো বিভিন্ন ইস্যুতে মতবিরোধ রয়েছে। তাদের মধ্যকার সামরিক পর্যায়ে নিয়মিত সংলাপ পুনরায় শুরু করার চেষ্টা করছেন, যাতে উত্তেজনাপূর্ণ ইস্যুগুলো নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়। সূত্র: আরব নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম