Logo
Logo
×

আন্তর্জাতিক

ন্যাটোকে যুদ্ধে জড়িয়ে পড়ার হুঁশিয়ারি পুতিনের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৯ পিএম

ন্যাটোকে যুদ্ধে জড়িয়ে পড়ার হুঁশিয়ারি পুতিনের

রাশিয়ার ভূখণ্ড লক্ষ্য করে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহারের কথা ভাবছে ইউক্রেন। আর এজন্য পশ্চিমা মিত্রদের সবুজ সংকেতের অপেক্ষায় আছে দেশটি। এমন প্রেক্ষাপটে পশ্চিমা ও তাদের জোট ন্যাটোর উদ্দেশ্যে কঠোর প্রতিক্রিয়া জানিয়ে ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য পশ্চিমারা ইউক্রেনকে দীর্ঘ পাল্লার অস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়ার অর্থ হলো রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটের যুদ্ধে জড়িয়ে পড়া।

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের শীর্ষ কূটনীতিকরা যখন রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা অস্ত্র ব্যবহারের নিয়ম সহজ করার বিষয়ে আলোচনা করছেন, ঠিক তখনই পুতিন এ হুঁশিয়ারি দিলেন। 

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা অস্ত্র ব্যবহারের নিয়ম সহজ করা হলে ইউক্রেন এসব অস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে হামলা চালাতে পারবে। এমন হামলা চালানোর জন্য কিয়েভ আড়াই বছরেরও বেশি সময় ধরে পশ্চিমা দেশগুলোর ওপর চাপ দিয়ে আসছে।

পুতিন শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের এক সাংবাদিককে বলেন, পশ্চিমা অস্ত্র ব্যবহারের নীমিতালায় পরিবর্তন আনা হলে, তা উল্লেখযোগ্যভাবে সংঘাতের প্রকৃতিকে বদলে দেবে। এর অর্থ হবে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোভুক্ত দেশগুলো রাশিয়ার সঙ্গে যুদ্ধ করছে। যদি তাই হয়, তবে সংঘাতের ধরণ বিবেচনায় নিয়ে আমরা যে হুমকির মুখোমুখি হবো, তার ভিত্তিতে আমরা উপযুক্ত সিদ্ধান্ত নেব। সূত্র: তাস নিউজ এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম