Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের প্রবীণ রাজনীতিবিদ সীতারাম আর নেই

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৮ পিএম

ভারতের প্রবীণ রাজনীতিবিদ সীতারাম আর নেই

ভারতের প্রবীণ রাজনীতিবিদ ও সিপিআই (এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (৭২) আর নেই। বৃহস্পতিবার নয়াদিল্লীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে তার মৃত্যু হয়। সেখানে তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

হাসপাতালটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সীতারাম ইয়েচুরির পরিবার তার মরদেহ শিক্ষা ও গবেষণায় কাজে লাগানোর জন্য হাসপাতালে দান করেছেন।

ইয়েচুরির মৃত্যু সম্পর্কে সিপিআই (এম)-এর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে বলা হয়, অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে, আমাদের সহযোদ্ধা দলের সাধারণ সম্পাদক আজ বিকেল ৩টা ৩ মিনিটে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে মারা গেছেন। শ্বাসনালীতে সংক্রমণ থেকে তৈরি হওয়া জটিলতায় ভুগছিলেন তিনি।

ইয়েচুরি গত ১৯ আগস্ট থেকে ওই হাসপাতালে ভর্তি ছিলেন।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নেতা হিসেবে সীতারাম ইয়েচুরির রাজনৈতিক জীবনের শুরু হয়। ছাত্রজীবনে তিনি সিপিআই(এম)-এর স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই) সদস্য ছিলেন। তিনি ১৯৮৪ সালে সিপিআই(এম)-এর কেন্দ্রীয় কমিটিতে জায়গা পান এবং ১৯৯২ সালে পলিটব্যুরোর সদস্য নির্বাচিত হন।

সীতারাম ইয়েচুরি ২০০৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাজ্যসভার সদস্য ছিলেন। তিনি ২০১৫ সালে সিপিআই(এম)-এর তৎকালীন সাধারণ সম্পাদক প্রকাশ কারাতের স্থলাভিষিক্ত হন।

সীতারাম ইয়েচুরি চলতি বছরের লোকসভা নির্বাচনে বিজেপি-বিরোধী আইএনডিআইএ (ইন্ডিয়া) জোট গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম