Logo
Logo
×

আন্তর্জাতিক

‘যুক্তরাজ্য ডুবে যাবে’ কেন বললেন মেদভেদেভ?

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫০ পিএম

‘যুক্তরাজ্য ডুবে যাবে’ কেন বললেন মেদভেদেভ?

ব্রিটেনকে সর্তকবার্তা দিয়ে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ‘দ্বীপ রাষ্ট্রটি আগামী কয়েক বছরের মধ্যে ডুবে যেতে পারে’।

এ সময় তিনি ইউক্রেনের সঙ্গে ব্রিটেনের অংশীদারিত্বের প্রসঙ্গ তুলে বলে বলেন, ইউক্রেনের সঙ্গে ব্রিটেনের একশ বছরব্যাপী অংশীদারিত্বের প্রতিশ্রুতি মিথ্যা। কারণ ইউক্রেন সেই সময়ের চার ভাগের এক ভাগ সময়ও টিকবে না।

মেদভেদেভ যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির ইউক্রেনকে ১০০ বছরব্যাপী সমর্থনের প্রতিশ্রুতির সমালোচনা করে বলেন, ১) তিনি মিথ্যা বলছেন, ২) ইউক্রেন তথাকথিত সেই সময়ের চতুর্থাংশ পর্যন্তও টিকবে না এবং ৩) আগামী কয়েক বছরের মধ্যে দ্বীপরাষ্ট্র ব্রিটেন সম্ভবত ডুবে যাবে।

‘আর এ বিষয়ে আমাদের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রয়োজনে সাহায্য করতে প্রস্তুত’ উল্লেখ করেন মেদভেদেভ।

বৃহস্পতিবার সামাজিক মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) এক বার্তায় তিনি এসব মন্তব্য করেন। 

মেদভেদেভের এ মন্তব্য বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে এবং এটি ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া কুড়িয়েছে। একই সঙ্গে রাশিয়া ও যুক্তরাজ্যের মধ্যে বিদ্যমান উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে। 

তার এ ধরনের বক্তব্য রাশিয়া ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্কের অবনতির ইঙ্গিত দেয়। যা ইতোমধ্যেই ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য রাজনৈতিক ইস্যু নিয়ে উত্তেজনাপূর্ণ রয়েছে।

বিশেষজ্ঞরা অবশ্য মেদভেদেভের মন্তব্যকে প্রায়ই রাশিয়ার কূটনৈতিক চাপ তৈরির একটি প্রচেষ্টা বলে অভিহিত করেন। সূত্র: মেহের নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম