Logo
Logo
×

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞা দিয়ে নিজেদের যে ক্ষতি করছে যুক্তরাষ্ট্র

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৮ পিএম

নিষেধাজ্ঞা দিয়ে নিজেদের যে ক্ষতি করছে যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির এক আলোচিত ‘অস্ত্র’ নিষেধাজ্ঞা। কখনো সামরিক, কখনো অর্থনৈতিক বা কখনো প্রতিপক্ষ দেশের বিশেষ ব্যক্তিবর্গের ওপর নিষেধাজ্ঞা জারি করে নিজেদের মত ও পথে চলতে বাধ্য করার চেষ্টা করে যুক্তরাষ্ট্র। তবে শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে নিষেধাজ্ঞার কার্যকারিতা নিয়ে প্রায়ই প্রশ্ন তুলতে দেখা যায় বিশেষজ্ঞদের।

এবার যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞাকে খেলার সঙ্গে তুলনা করেছেন দেশটিতে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ। তার মতে, কঠোর নিষেধাজ্ঞার বিষয়টি আসলে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক খেলার একটা ডিসিপ্লিনের মতো হয়ে যাচ্ছে। শুধু রাশিয়া নয়, অন্যান্য দেশগুলোর ওপরও এর মাধ্যমে চাপ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

মার্কিন নির্বাচনে কমলা হ্যারিসকে সমর্থন দিলেন পুতিন

এসব নিষেধাজ্ঞার ফলে ডলার-কেন্দ্রিক বিশ্ব ব্যবস্থার ঝুঁকিপূর্ণ দিকগুলো আরও পরিষ্কার হচ্ছে বলে মনে করছেন এই রাশিয়ান কূটনীতিক। আন্তোনভের ভাষায়, ‘এসব পদক্ষেপ শুধু একটা মতকেই পোক্ত করে যে, ডলার-কেন্দ্রিক ব্যবস্থা বেশ ঝুঁকিপূর্ণ। এসবের ফলে দেশগুলো ভিন্ন মাধ্যমে নিজেদের অর্থনৈতিক কার্যকলাপ সম্পন্ন করতে উৎসাহিত হবে এবং বহুমুখী বিশ্ব ব্যবস্থার দিকে যাত্রাও ত্বরান্বিত হবে’।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ভারতীয় শিপিং কোম্পানি গতিক শিপিং ও পিলো এনার্জি কার্গো শিপিংকে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই দুই কোম্পানির বিরুদ্ধে অভিযোগ, তারা রাশিয়ান গ্যাস কোম্পানি নোভাটেকের আর্কটিক এলএনজি-২ প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত।

তথ্যসূত্র: তাস

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম