Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের সামরিক অবস্থার অবনতি নিয়ে যা বলল রাশিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪০ পিএম

ইউক্রেনের সামরিক অবস্থার অবনতি নিয়ে যা বলল রাশিয়া

ইউক্রেনের সামরিক পরিস্থিতি দ্রুত অবনতি হওয়ার কারণে দেশটি রাশিয়ায় হামলার ক্ষেত্রে সীমাবদ্ধতা তুলে নেওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। 

বুধবার ভ্লাদিভোস্টকে অনুষ্ঠিত ইস্ট ইকোনোমিক ফোরামের (ইইএফ) এক প্যানেল আলোচনায় তিনি এ কথা বলেন।

জাখারোভা বলেন, কিয়েভ সরকার এবং তার পশ্চিমা পৃষ্ঠপোষকরা আমাদের বিরুদ্ধে একটি কৌশলগত পরাজয় চাপানোর পরিকল্পনায় অবিচল। যুদ্ধক্ষেত্রে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জন্য পরিস্থিতি ক্রমেই খারাপ হওয়ার কারণে কিয়েভ সরকার একটি নতুন পরিকল্পনা প্রচার করছে। যাকে তারা বিজয়ের পরিকল্পনা হিসেবে তুলে ধরছে।

ইউক্রেনকে হুঁশিয়ারি দিয়ে রুশ পররাষ্ট্র মুখপাত্র আরও বলেন, কিয়েভ কর্মকর্তারা এখন পশ্চিমাদের অনুরোধ করছে, রাশিয়ার বিরুদ্ধে দূরপাল্লার হামলার সীমাবদ্ধতা তুলে নেওয়ার জন্য। তবে রুশ কূটনীতিকদের মতে, এটি কিয়েভের জন্য বিজয়ের নয়, বরং বিপদের একটি পরিকল্পনা হবে।

রাশিয়ায় ইউক্রেনের হামলার লক্ষ্যবস্তুর তথ্য প্রকাশ করে 

জাখারোভা বলেন, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ রাশিয়ায় হামলার লক্ষ্যবস্তুগুলোর একটি তালিকা কিয়েভের মার্কিন পরামর্শকদের কাছে পাঠিয়েছেন। 
তিনি বলেন, জেলেনস্কি প্রশাসনের এ পদক্ষেপ থেকে স্পষ্ট হয় যে, তারা বাস্তবতা থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন এবং ইউক্রেনের জনগণ বিশেষ করে বেসামরিক নাগরিক ও জোরপূর্বক সেনাবাহিনীতে যোগদানকারীদের বিষয়ে কোনোরকম উদ্বেগ নেই তাদের।

ইস্ট ইকোনোমিক ফোরাম বা ইইএফ
চার দিনব্যাপী ইস্ট ইকোনোমিক ফোরাম বা ইইএফ বর্তমানে (৩-৬ সেপ্টেম্বর) ভ্লাদিভোস্টকের ফার ইস্টার্ন ফেডারেল ইউনিভার্সিটির ক্যাম্পাসে অনুষ্ঠিত হচ্ছে। ২০২৪ সালে ইইএফ-এর প্রধান থিম হলো ‘দূরপ্রাচ্য ২০৩০: নতুন সম্ভাবনা তৈরির জন্য শক্তি একত্রিত করা’।

ইস্ট ইকোনোমিক ফোরাম বা ইইএফ রাশিয়ার বৃহত্তম আন্তর্জাতিক সম্মেলনগুদঘর মধ্যে একটি এবং এটি ২০১৫ সাল থেকে প্রিমোর্স্কি অঞ্চলের রাস্কি দ্বীপে অনুষ্ঠিত হয়ে আসছে। 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্যোগে ফোরামটি প্রতিষ্ঠিত হয় এবং রোস্কংগ্রেস ফাউন্ডেশন ২০১৬ সাল থেকে এর আয়োজক হিসেবে কাজ করছে।সূত্র: তাস

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম