Logo
Logo
×

আন্তর্জাতিক

জেলেনস্কির পরিকল্পনা প্রত্যাখ্যান, যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা রাশিয়ার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৪, ০১:০৩ পিএম

জেলেনস্কির পরিকল্পনা প্রত্যাখ্যান, যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা রাশিয়ার

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির যুদ্ধ শেষ করার পরিকল্পনার বিষয়ে করা আলোচনাকে প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন। তারা ঘোষণা দিয়েছেন, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাবে।

বুধবার জেলেনস্কির যুদ্ধ শেষ করার বিষয়ে করা মন্তব্যের জবাবে রাশিয়া এই ঘোষণা দিয়েছে। খবর আরাবিয়া নিউজের।

এর আগে মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, যুদ্ধ পরিসমাপ্তির বিষয়ে তিনি তার পরিকল্পনা উপস্থাপন করবেন - যার সম্পূর্ণ বিবরণ তিনি প্রকাশ্যে প্রকাশ করেননি।

জেলিনস্কি বলেন, তিন সপ্তাহ আগে রুশ ভূখণ্ডে ইউক্রেনের সেনাদের অনুপ্রবেশ সেই বিজয় পরিকল্পনারই অংশ। পরিকল্পনায় অন্যান্য বিষয়ের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক বিভিন্ন বিষয়ও যুক্ত করা হবে।

তিনি বলেন, ‘পরিকল্পনার মূল বিষয় হলো রাশিয়াকে যুদ্ধ শেষ করতে বাধ্য করা। আমি চাই, এমনভাবে যুদ্ধটি শেষ করা হোক, যা ইউক্রেনের জন্য ন্যায়সঙ্গত হবে।’

যদিও বিজয় পরিকল্পনায় কী কী থাকবে, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি জেলেনস্কি। তবে, এ পরিকল্পনা নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস এবং রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন তিনি।

এবিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, এই প্রথমবার নয় যে আমরা কিয়েভ সরকারের প্রতিনিধিদের কাছ থেকে এমন বিবৃতি শুনেছি। আমরা এই কিয়েভ শাসনের প্রকৃতি সম্পর্কে সচেতন।

তিনি বলেন, আমরা আমাদের বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাচ্ছি এবং আমাদের সব লক্ষ্য অর্জন করব।
রাশিয়া ফের ৬ আগস্ট থেকে ইউক্রেনীয় আগ্রাসন প্রতিহত করতে শুরু করেছে এবং পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে রুশ বাহিনী আক্রমণ চালিয়ে যাচ্ছে।

পেসকভ আরও বলেন, রাশিয়া শান্তিপূর্ণ মীমাংসার প্রয়োজনীয়তার বিষয়ে ভারতের দৃষ্টিভঙ্গিকে সমর্থন করেছে, কিন্তু এটা স্পষ্ট যে এখনই আলোচনার কোনো ভিত্তি নেই।

মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একটি ফোন কলে বলেছেন- তিনি ইউক্রেন সংঘাতের দ্রুত, শান্তিপূর্ণ সমাধান সমর্থন করেছেন, মোদি কিয়েভে জেলেনস্কির সঙ্গে আলোচনা আছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম