Logo
Logo
×

আন্তর্জাতিক

হানিয়া-হত্যার প্রতিশোধ নিতে বিলম্বের কারণ জানালেন হুথি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৪, ০৬:৩৪ পিএম

হানিয়া-হত্যার প্রতিশোধ নিতে বিলম্বের কারণ জানালেন হুথি

তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়ার হত্যার প্রতিশোধ অবশ্যই নেওয়া হবে। তবে ইসরাইলকে একটি কার্যকর ও বেদনাদায়ক জবাব দেওয়ার জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে গিয়ে দেরি হচ্ছে বলে জানিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি আনসারুল্লাহ।

হুথি নেতা আব্দুল-মালিক আল-হুথি বৃহস্পতিবার রাতে রাজধানী সানা থেকে জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে এসব কথা জানান। 

তিনি বলেন, ইরানের নেতৃত্বে প্রতিরোধ অক্ষ নিঃসন্দেহে একটি প্রতিশোধমূলক অভিযান চালাবে। যা ইসরাইলের জন্য হবে খুবই কার্যকর ও বেদনাদায়ক অভিযান। তবে সে অভিযান বাস্তবায়নে সতর্কতা অবলম্বন করতে গিয়েই মূলত প্রতিশোধ নেওয়ার কাজে দেরি হচ্ছে।

ইয়েমেনের এ নেতা বলেন, ইরানের প্রতিশোধমূলক হামলার আশঙ্কায় গত ৩১ জুলাইর পর থেকে ইসরাইলি বসতি স্থাপনকারীরা তীব্র আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছে।

তবে মধ্যপ্রাচ্যের অন্যত্র ইসরাইলবিরোধী অভিযান চলমান রয়েছে বলেও জানান আব্দুল-মালেক আল-হুথি। তিনি বলেন, দক্ষিণ লেবাননে ইসরাইল বিরোধী অভিযান পূর্ণ মাত্রায় চলছে এবং ইরানের সম্ভাব্য প্রতিশোধমূলক হামলার সময় হিজবুল্লাহর পক্ষ থেকেও কঠোর পদক্ষেপের ভয়ে রয়েছে ইসরাইল।

এদিকে চলতি সপ্তাহে লোহিত সাগরে ইসরাইলবিরোধী অভিযানে ২১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও কামিকাজে ড্রোন ব্যবহার করা হয়েছে বলেও জানান আব্দুল-মালেক আল-হুথি।

এর আগে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে এসে গত ৩১ জুলাই তেহরানে ইসরাইলের গুপ্তহত্যার শিকার হন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। 

সে সময় ইরানের সর্বোচ্চ নেতাসহ দেশটির শীর্ষস্থানীয় সেনা কমান্ডাররা তাদের অতিথি ইসমাইল হানিয়াকে শহিদ করার ইসরাইলি পদক্ষেপের প্রতিশোধ নেওয়ার হুমকি দেন।

এ বিষয়ে ইয়েমেনের জনগণের উদ্দেশে দেওয়া ভাষণে হুথি নেতা জোর দিয়ে বলেন, নিঃসন্দেহে প্রতিশোধমূলক হামলা চালানো হবে। 

হুথি বলেন, গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সমর্থনে ইয়েমেনি নৌ ইউনিটগুলো লোহিত সাগরে সামুদ্রিক অভিযান চালিয়ে এখন পর্যন্ত ইসরাইল এবং তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের সঙ্গে যুক্ত ১৮২টি বণিক জাহাজকে লক্ষ্যবস্তু করেছে।

আনসারুল্লাহ নেতা এ সময় ইসরাইলি সরকারকে কটাক্ষ করে বলেছেন, তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর সহায়তায় এবং সমর্থনে গত ৩২১ দিন ধরে গাজার বিরুদ্ধে শতাব্দীর শ্রেষ্ঠ অপরাধ করে চলেছে।

তিনি বলেন, ইহুদিবাদী শত্রু রা বোমাবর্ষণ, অনাহার, মহামারী, নির্যাতন এবং অন্যান্য অপরাধের মাধ্যমে গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের নির্মূল করার জন্য একটি গণহত্যামূলক অভিযান চালিয়ে যাচ্ছে।

হুথি বলেন, ফিলিস্তিনিদের এবং তাদের লক্ষ্যকে সমর্থন করতে ব্যর্থ হওয়ার বিপদ সম্পর্কে মুসলিম ও বিশ্বের দেশগুলোর মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ধর্মীয় পণ্ডিত ও চিন্তাবিদদের একটি বড় দায়িত্ব রয়েছে।

‘ফিলিস্তিনকে সহায়তা করতে অবহেলা এবং এর ব্যর্থতা সমগ্র মুসলিম বিশ্বের জন্য একটি মহাবিপদ’ বলেও অভিহিত করেন তিনি। ‍সূত্র: মেহের নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম