Logo
Logo
×

আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় ৯৬০ সেনা ২৭ ড্রোনসহ ব্যাপক ক্ষয়ক্ষতি ইউক্রেনের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৭:৫৬ পিএম

২৪ ঘণ্টায় ৯৬০ সেনা ২৭ ড্রোনসহ ব্যাপক ক্ষয়ক্ষতি ইউক্রেনের

রাশিয়ান বাহিনীর প্রবল আক্রমণের মুখে বিগত ২৪ ঘণ্টায় ৭টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ২৭টি ড্রোন ও ৯৬০ জন সেনাসহ ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে ইউক্রেন।

রোববার এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়টি জানিয়েছে, রুশ বিমান প্রতিরক্ষা ইউনিট বিগত ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেনের মার্কিন-নির্মিত ৭টি হাইমার্স মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ফ্রান্সে উত্পাদিত একটি বিশাল ধ্বংসযজ্ঞ সৃষ্টিকারী বোমা এবং ১১টি বিশেষ সামরিক ড্রোনসহ ২৭টি ড্রোন ভূপাতিত করেছে।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ান বাহিনী সব মিলিয়ে ৬৩৯টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২৮২টি হেলিকপ্টার, ৩০ হাজার ১১২টি মনুষ্যবিহীন ড্রোন, ৫৭৫টি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ১৭ হাজার ৩২০টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১ হাজার ৪১১টি মাল্টিপল রকেট লঞ্চার, ১৩ হাজার ৪৯টি বিশেষ ফিল্ড আর্টিলারি এবং ৪৯টি মোটর যান ধ্বংস করেছে। 

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী ব্যাটলগ্রুপ সাউথ এলাকায় রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধে গত ২৪ ঘণ্টায় ৪২০ জন সৈন্য, দুটি ফিল্ড ডিপো এবং একটি জ্বালানি সরবরাহ ডিপো হারিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ব্যাটলগ্রুপ সাউথে থাকা তাদের ইউনিটগুলো কৌশলগত অবস্থানের উন্নতি করেছে এবং ২৪তম যান্ত্রিক, ৫ম অ্যাসল্ট ব্রিগেড এবং দোনেস্ক পিপলস রিপাবলিকের চাসভ ইয়ার, স্টুপোচকি এবং প্রেডটেকিনোর বসতিগুলোর কাছে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ২৪তম অ্যাসল্ট ব্যাটালিয়নের জনশক্তি এবং সরঞ্জামের ব্যাপক ক্ষতিসাধন করেছে৷এ সময়ে ইউক্রেনের সশস্ত্র বাহিনী ৪২০ জন সৈন্য হারিয়েছে এবং তাদের গোলাবারুদের দুটি ফিল্ড ডিপো এবং একটি জ্বালানি সরবরাহ ডিপো ধ্বংস হয়েছে।

ব্যাটলগ্রুপ ইস্ট
রুশ মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার ব্যাটলগ্রুপ ইস্টের ইউনিটগুলো তাদের অগ্রভাগের অবস্থানের উন্নতি করেছে এবং ২৪ ঘণ্টায় শত্রুর দুটি ব্রিগেডের জনশক্তি এবং সরঞ্জামের ক্ষতি করেছে। তারা ইউক্রেনীয় সেনাবাহিনীর ১০০  সৈন্যকে হত্যা এবং একটি ট্যাঙ্ক ধ্বংস করেছে।

ব্যাটলগ্রুপ ওয়েস্ট
বিবৃতিতে বলা হয়েছে, ব্যাটলগ্রুপ পশ্চিম এলাকায় রুশ বাহিনীর আক্রমণে ২৪ ঘণ্টায় ইউক্রেনের ৪৪০ সেনা নিহত হয়েছে। 

রুশ মন্ত্রণালয় জানিয়েছে, তাদের পশ্চিম ব্যাটলগ্রুপের ইউনিটগুলো আরও অনুকূল অবস্থান নিয়েছে এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর ১৪, ৩০, ৬৭ ও ৪৪০তম যান্ত্রিক ব্রিগেড এবং পেট্রোপাভলোভকা, তাবায়েভকা, নোপোপ্লালোভকা ও থেবায়েভকা এলাকার বসতিগুলোর কাছে ১১৭তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের ক্ষতি সাধন করেছে। এছাড়া লুগানস্ক পিপলস রিপাবলিক এবং টোরস্কয় এলাকায় ২৪১তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের আক্রমণকারী গোষ্ঠীর পাল্টা আক্রমণে ইউক্রেনের ৪৪০ জন সেনা নিহত, একটি পদাতিক যুদ্ধযানসহ ৭টি যান ধ্বংস হয়েছে। সূত্র: তাস নিউজ এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম