Logo
Logo
×

আন্তর্জাতিক

থাই রাজার সমর্থন পেলেন সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেতংতার্ন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৪:০৪ পিএম

থাই রাজার সমর্থন পেলেন সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেতংতার্ন

ছবি: সংগৃহীত

পার্লামেন্টে ভোটের মাধ্যমে গত শুক্রবার থাইল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ৩৭ বছর বয়সি পেতংতার্ন সিনাওয়াত্রা। তার দুদিন পর আজ রোববার তাকে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দিয়েছেন থাই রাজা। ফলে আগামী সপ্তাহে মন্ত্রিসভা গঠনের পথে হাঁটবেন তিনি।

এর আগে, গত দুই দশক ধরে থাইল্যান্ডে চলমান রাজনৈতিক অস্থিরতার কেন্দ্রবিন্দু সাংবিধানিক আদালত, সাংবিধানিক আদালত কর্তৃক মিত্র স্রেথা থাভিসিনকে প্রধানমন্ত্রী হিসেবে বরখাস্ত করা হয়। পরে পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে পেতংতার্নের পক্ষে ৩১৯টি ভোট পড়ে। আর বিপক্ষে ভোট পড়েছে ১৪৫টি। ফলে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কন্যা।

প্রধানমন্ত্রী হিসেবে রোববার থাই রাজা মহা ভাজিরালংকর্নের অনুমোদন, ব্যাংককে একটি অনুষ্ঠানে প্রতিনিধি পরিষদের সচিব আপাত সুখানন্দ পড়ে শোনান। পরে প্রধানমন্ত্রী হিসেবে তাকে সমর্থন দেওয়ার জন্য রাজাকে ধন্যবাদ জানান পেতংতার্ন।

এ সময় তিনি বলেন, ‘নির্বাহী শাখার প্রধান হিসাবে, আমি বিধায়কদের সঙ্গে খোলা হৃদয়ে আমার দায়িত্ব পালন করব। আমি সবার মতামত শুনব। যাতে একসঙ্গে আমরা স্থিতিশীলতার সঙ্গে দেশকে এগিয়ে নিতে পারি।’

রাজকীয় অনুমোদন গ্রহণ করার পর, পেতংতার্ন তার বাবা থাকসিন এবং পরিবারের অন্যান্য সদস্যদের জড়িয়ে ধরেন। এর আগে পেতংতার্ন তার প্রথম সংবাদ সম্মেলনে দেশের অর্থনৈতিক সংস্কার, অবৈধ ওষুধ মোকাবিলা, দেশের সার্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নতি এবং লিঙ্গ বৈচিত্র্যের প্রচারসহ তার পূর্বসূরি স্রেথার সব নীতি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। সেই সঙ্গে জানান, তার বাবা সাবেক প্রধানমন্ত্রী থাকসিনকে কোনো সরকারি পদে নিয়োগ দেওয়ার পরিকল্পনা নেই তার। তবে তার পরামর্শ নেবেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম