Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি করতে ইসরাইলে যাচ্ছেন ব্লিঙ্কেন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৪:০৩ পিএম

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি করতে ইসরাইলে যাচ্ছেন ব্লিঙ্কেন

ছবি সংগৃহীত

মেয়াদ শেষ হওয়ার আগে গাজায় যুদ্ধ বন্ধ করতে চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  এছাড়া বহির্বিশ্ব থেকে তীব্র কূটনৈতিক চাপ রয়েছে যুক্তরাষ্ট্রের উপর। সম্প্রতি কাতারে দুদিন ধরে যুদ্ধবিরতির বৈঠক করেও কোনো ফল আসেনি।  

যুদ্ধবিরতি নিয়ে অচলাবস্থা কাটাতে হাল ছাড়ছে না মার্কিন প্রশাসন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার ইসরাইল সফরে যাচ্ছেন।  

দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে বৈঠক করবেন তিনি।  গত বছরের অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলে শীর্ষ মার্কিন কূটনীতিকের দশম সফর এটি।

মার্কিন কর্মকর্তারা বলছেন, যুদ্ধবিরতির চুক্তি সম্পন্ন করতে নতুন করে আশার সঞ্চার হচ্ছে।  

গাজায় ইসরাইলি যুদ্ধ পেরিয়েছে প্রায় ১০ মাস। বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবিতে তীব্র সমালোচনার পরও বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল।  

ইসরাইলি হামলায় বিধ্বস্ত গাজায় নিহতের মোট সংখ্যা পেরিয়ে গেছে ৪০ হাজারেরও বেশি। এ ছাড়া গত ১০ মাসে আহত হয়েছেন সাড়ে ৯১ হাজারেরও বেশি ফিলিস্তিনি। 

গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।  

একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম