Logo
Logo
×

আন্তর্জাতিক

এক দশক পর জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ঘোষণা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৪, ১২:১৩ পিএম

এক দশক পর জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ঘোষণা

ছবি সংগৃহীত

অবশেষে পরিস্থিতির উন্নতি করতে এক দশক পর বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে জম্মু ও কাশ্মীরে। শুক্রবার ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, তিন ধাপে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর এনডিটিভির।

গণতন্ত্র পুনঃস্থাপন এবং মানবাধিকার ইস্যুতে জম্মু ও কাশ্মীর নিয়ে চাপের মুখে রয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। উন্নয়নের হাওয়া তুলে ব্যাপক উদ্যোগ নিলেও উপত্যকাটির সাধারণ নাগরিকদের কাছে টানতে পারছে না মোদি সরকার।  

নির্বাচন কমিশন জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে ১৮, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ফল ঘোষণা করা হবে ৪ অক্টোবর।

এদিন কাশ্মীরের পাশাপাশি হরিয়ানা রাজ্যের নির্বাচনের তারিখও ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। তবে হরিয়ানায় বিধানসভা নির্বাচন হবে একদফায়। সেখানে ভোটগ্রহণ হবে ১ অক্টোবর এবং ফল ঘোষণা হবে ৪ অক্টোবর।  এ ছাড়া ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের ভোটগ্রহণের তারিখ ঘোষণা করা হওয়ার কথা থাকলে তা হয়নি। 

৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত বছর ভারতের শীর্ষ আদালত কেন্দ্রকে জানিয়েছিল, কাশ্মীরে গণতন্ত্র ফিরিয়ে আনা অত্যন্ত জরুরি। ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের মধ্যে সেখানে বিধানসভা নির্বাচন সম্পন্ন করারও নির্দেশ দেওয়া হয়।   

২০১৯ সালের ৫ আগস্ট বাতিল করা হয়েছিল ভারতশাসিত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা। পূর্বতন জম্মু ও কাশ্মীর রাজ্য পুরোপুরি মুছে ফেলে একে লাদাখ এবং জম্মু-কাশ্মীর নামে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত করা হয়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম