Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানে শনাক্ত ৩ এমপক্স রোগী, সতর্কতা জারি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৪, ১০:১৪ এএম

পাকিস্তানে শনাক্ত ৩ এমপক্স রোগী, সতর্কতা জারি

ছবি সংগৃহীত

আফ্রিকার বাইরে ছড়িয়ে পড়ছে এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাসের সংক্রমণ। গত সপ্তাহে ইউরোপের দেশ সুইডেনে এমপক্সের রোগী শনাক্ত হয়। এবার জানা গেছে, পাকিস্তানেও এমপক্সের তিন রোগী পাওয়া গেছে। খবর ডনের।

করোনা মহামারির সমাপ্তি ঘটলেও এখনো তার ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি অনেক দেশ।  এরমধ্যে নতুন ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে আফ্রিকার বিভিন্ন দেশে।  

বৃহস্পতিবার এক ব্যক্তির পর শুক্রবার আরও দুজনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তিনজনই মধ্যপ্রাচ্য থেকে সম্প্রতি পাকিস্তানে ফিরেছেন। এ অবস্থায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্কতা জারি করেছে।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, এমপক্স শনাক্ত সব রোগী পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের।  

বৃহস্পতিবার প্রথম এমপক্স রোগী শনাক্ত হওয়ার পর দ্রুত কিছু নির্দেশনা জারি করেছে দেশটির ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি)।

এছাড়া স্থলবন্দর ও বিমানবন্দরে বিদেশ থেকে আসা কোনো যাত্রীর মধ্যে এমপক্সের লক্ষণ দেখা গেলে তার নমুনা সংগ্রহ করতে বলেছে স্বাস্থ মন্ত্রণালয়।

জানা গেছে, এখন পর্যন্ত যেসব ব্যক্তির মধ্যে এমপক্সের ভাইরাস শনাক্ত হয়েছে, তারা সবাই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে সম্প্রতি পাকিস্তানে ফিরেছেন। তবে তাদের মধ্যে এমপক্সের কোন ধরনটি শনাক্ত হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।  

আফ্রিকান অঞ্চলে এমপক্স পরিস্থিতি জটিল হয়ে উঠছে।  গত ১৪ আগস্ট এই ভাইরাসের সতর্কতায় জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ সংস্থা।(ডব্লিওএইচও)।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম