Logo
Logo
×

আন্তর্জাতিক

ফিলিপাইনে ৬.৮ মাত্রার ভূমিকম্প 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০২:০০ পিএম

ফিলিপাইনে ৬.৮ মাত্রার ভূমিকম্প 

ফাইল ছবি

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ মিন্দানাওয়ে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে এখন পর্যন্ত হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

ফিলিপাইনের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা এবং যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপি জানায়, শনিবার স্থানীয় সময় ভোর ৬টা ৩০ মিনিটে ঘটেছে এ ভূমিকম্প। কম্পনের উৎপত্তিস্থল ছিল বার্কেলোনা গ্রামে, ভূপৃষ্ঠ থেকে প্রায় ২০ কিলোমিটার গভীরে।

তবে এ ভূকম্পে সুনামির কোনো আশঙ্কা নেই।

বার্কেলোনার পার্শ্ববর্তী শহর লিঙিগের পৌরসভার কর্মকর্তা ইয়ান অনসিং এএফপিকে বলেন, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল। আমি ঘুমিয়ে ছিলাম, হঠাৎ জেগে দেখি— ঘরের আসবাবপত্র কাঁপছে। প্রায় ১০-১৫ সেকেন্ড স্থায়ী ছিল এই কম্পন।

আরেক কর্মকর্তা জেরোমি রামিরেজ জানিয়েছেন, কম্পন ৩০ সেকেন্ড স্থায়ী ছিল। সেই সঙ্গে তিনি বলেছেন, ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে বিভিন্ন দেশে যে মাত্রার ক্ষতি হয়, সেই তুলনায় বার্কেলোনা ও তার আশপাশে ক্ষতি হয়েছে অনেক কম।

এএফপিকে তিনি বলেন, এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে যা জেনেছি—কিছু বাড়িঘর ভেঙেপড়া ছাড়া তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরের আগ্নেয় মেখলা (রিং অব ফায়ার) টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে ফিলিপাইনে ভূমিকম্প বিরল কোনো দুর্যোগ নয়। গত ডিসেম্বরে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছিল দেশটিতে। এতে প্রাণ হারিয়েছিলেন ৩ জন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম