Logo
Logo
×

আন্তর্জাতিক

আনুষ্ঠানিকভাবে কমলা হ্যারিসকে বেছে নিল ডেমোক্রেটিক পার্টি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০৮:১৫ এএম

আনুষ্ঠানিকভাবে কমলা হ্যারিসকে বেছে নিল ডেমোক্রেটিক পার্টি

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা করা হয়েছে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে।

স্থানীয় সময় শুক্রবার দলটির সংশ্লিষ্ট প্রতিনিধিরা (ডেলিগেট) ভোট দিয়ে তাকে এই মনোনয়ন দেন বলে শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে ‘ন্যাশনাল কমিটি চেয়ার’ জেইম হ্যারিসন ভার্চ্যুয়ালি এক অনুষ্ঠানে এই ভোটাভুটির ঘোষণা দেন। প্রেসিডেন্ট প্রার্থী চূড়ান্ত করার লক্ষে গত বৃহস্পতিবার থেকে ইমেইলে ভোট শুরু করে ডেমোক্রেটিক পার্টি।

‌‘তিনি কৃষ্ণাঙ্গ নাকি ভারতীয়’ কমলা হ্যারিসকে নিয়ে ট্রাম্পের প্রশ্ন

সংশ্লিষ্ট প্রতিনিধিরা আগামী সোমবার সন্ধ্যা পর্যন্ত ভোট দিতে পারবেন। অবশ্য তার আগেই কমলা মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পেয়ে গেছেন। তিনি পেয়েছেন ২৩৫০ প্রতিনিধির সমর্থন।

প্রতিক্রিয়ায় টেলিফোনে হ্যারিস বলেছেন, ‘অনানুষ্ঠানিক প্রার্থী হওয়ার জন্য আমি সম্মানিত। আমরা আমেরিকার প্রতিশ্রুতিতে বিশ্বাস করি।’ আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে প্রার্থীর মনোনয়ন গ্রহণ করবেন তিনি।

প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম দক্ষিণ এশীয় নারী হিসেবে মার্কিন রাজনৈতিক দলের জন্য বড় চমক কমলা ৫৯ বছর বয়সী হ্যারিস। তিনি যদি আসন্ন নভেম্বরে রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারেন তবে তিনিই হবেন আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট।

নানা সমালোচনার মধ্যেও গত ২১ জুলাইয়ের আগপর্যন্ত আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলে আসছিলেন আসন্ন নির্বাচনে প্রার্থী হবেন তিনি। তবে আকস্মিকভাবে ওইদিন সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্টে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে নতুন প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রতি নিজের সমর্থন জানান বাইডেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম