Logo
Logo
×

আন্তর্জাতিক

দেইফের হত্যাকাণ্ড গুরুত্বপূর্ণ মাইলফলক: ইসরাইল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ০৪:২৩ পিএম

দেইফের হত্যাকাণ্ড গুরুত্বপূর্ণ মাইলফলক: ইসরাইল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফের হত্যাকাণ্ডকে গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে আখ্যায়িত করেছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।  হামাস কমান্ডার দেইফকে ‘গাজার ওসামা বিন লাদেন’ আখ্যা দিয়ে তার হত্যাকাণ্ডের প্রশংসা করেছেন তিনি।  

সামাজিক মাধ্যম এক্সে দেওয়া পোষ্টে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, গাজায় সামরিক ও শাসক কর্তৃপক্ষ হিসাবে হামাসকে ধ্বংস করার প্রক্রিয়ার একটি উল্লেখযোগ্য মাইলফলক। হামাস সন্ত্রাসীরা হয় আত্মসমর্পণ করতে পারে, না হয় তাদের নির্মূল করা হবে। ইসরাইলের প্রতিরক্ষা প্রতিষ্ঠান হামাস সন্ত্রাসীদের ধরবে। এই মিশন সফল না হওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না।  

তিনি দাবি করেন, ১৩ জুলাইয়ের সামরিক অভিযানে দেইফকে লক্ষ্য করে কয়েক ডজন বেসামরিক লোক নিহত হওয়ার ঘটনা ‘হামাস যে ভেঙে পড়ছে’ তারই প্রতিফলন।

এদিকে ১৩ জুলাইয়ের হামলায় হামাসের সামরিক কমান্ডার দেইফ নিহত হয়েছেন বলে ইসরাইলি সেনাবাহিনী যে দাবি করেছে সে বিষয়ে ফিলিস্তিনি গোষ্ঠীটির পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত ১৩ জুলাই ফিলিস্তিনের গাজা উপত্যকার খান ইউনিস এলাকায় বিমান হামলায় মোহাম্মদ দেইফ নিহত হন বলে বৃহস্পতিবার ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে। 

দক্ষিণ গাজার আল-মাওয়াসিতে বাস্তুচ্যুতদের আবাসস্থল তাঁবুতে এই হামলায় ৯০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল, তবে দেইফ তাদের মধ্যে ছিল কি না সে সময় তা নিশ্চিত হওয়া যায়নি।

ওই বিমান হামলার পর হামাসের আরেক কমান্ডার রাফা সালেমেহ নিহত হওয়ার খবর দিয়েছিল ইসরাইলি সামরিক বাহিনী। বলা হয়েছে, তখন মোহাম্মদ দেইফ নিহত হওয়ার সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। এখন ইসরাইল বলছে, দেইফ নিহত হয়েছেন বলে তারা নিশ্চিত হতে পেরেছে।

ইরানের রাজধানী তেহরানে এক হামলায় হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার হত্যার খবর জানার একদিন পর সংগঠনটির সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ নিহত হওয়ার খবর জানা গেল।

হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ নিহতের দাবি ইসরাইলের

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম