Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের অন্তত ৩০০ ব্যাংকে সাইবার হামলা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ১২:৪৭ পিএম

ভারতের অন্তত ৩০০ ব্যাংকে সাইবার হামলা

ভারতীয় মুদ্রা রুপি

ভারতের অন্তত ৩০০টি ব্যাংকে সাইবার হামলার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এর ফলে ব্যাংকগুলোতে পরিষেবা বন্ধ রাখা হয়েছে। অপেক্ষাকৃত ছোট ব্যাংকগুলোতে সাইবার হামলা হয়েছে বলে দেশটির গণমাধ্যম খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, যে সফটওয়্যারের সাহায্যে এ হামলা চালানো হয়েছে, তার নাম ‘র‌্যানসমঅয়্যার'। দেশটির অন্তত ৩০০টি ব্যাংক এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। ব্যাংকগুলোতে সি এজ টেকনোলজির সাহায্যে পরিষেবা দেওয়া হয়। সফটওয়্যারটি ওই সি এজ টেকনোলজিতে আক্রমণ চালিয়েছে। ফলে পরিষেবা পুরোপুরি ব্যাহত হয়েছে।

ডয়চে ভেলে জানিয়েছে, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এখনো এ হামলা নিয়ে কোনো কথা না বললেও, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার এক বিবৃতি প্রকাশ করে এ খবর জানিয়েছে।

দেশটির বড় শহরের বাইরে গ্রামে-মফস্বলে অন্তত দেড় হাজার ছোট এবং মাঝারি মাপের ব্যাংক আছে। এ ধরনের ব্যাংককে সমবায় এবং আঞ্চলিক ব্যাংক হিসেবে চিহ্নিত করা হয়। চলতি কথায় একে কৃষক-মজুরদের ব্যাংক বলেও চিহ্নিত করেন কোনো কোনো বিশেষজ্ঞ। কারণ গ্রামে গ্রামে এ ধরনের ব্যাংকেই টাকা রাখেন কৃষক-মজুরেরা। সরকার তাদের যে টাকা দেয়, তা-ও এই ব্যাংকগুলোতেই জমা হয়।

বুধবার যে সাইবার আক্রমণ হয়েছে, তাতে এই ব্যাংকগুলোই ক্ষতিগ্রস্ত হয়েছে। যে সফটওয়ারটি এ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে, তা দিয়ে মূলত খুচরো টাকা লেনদেন করা হতো। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাইবার হামলা হয়েছে, এটা বোঝার পর সি এজ টেকনোলজি বন্ধ করে দেওয়া হয়েছে ওই ব্যাংকগুলোতে। ফলে আপাতত ওই ব্যাংকগুলো থেকে কেউ টাকা লেনদেন করতে পারবেন না।

ভারতীয় ব্যাংকগুলোতে যে সাইবার হামলা হতে পারে, তা অনেকদিন ধরেই আশঙ্কা করছিল সাইবার ক্রাইম দপ্তর। বড়-ছোট সমস্ত ব্যাংককেই সতর্ক করা হয়েছিল। বুধবারের ঘটনার পর বড় ব্যাংকগুলোকে নতুন করে সতর্ক করা হয়েছে।

তবে কারা এবং কেন এ হামলা চালালো, তা এখনো স্পষ্ট নয়। এ ঘটনায় বিদেশি কোনো শক্তির হাত আছে কি না, তা-ও স্পষ্ট নয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম