Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসমাইল হানিয়ার নামাজে তিলাওয়াতের ভিডিও ভাইরাল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৪, ০৫:৪১ পিএম

ইসমাইল হানিয়ার নামাজে তিলাওয়াতের ভিডিও ভাইরাল

তেহরানে এক হামলায় নিহত হয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের পলিটিক্যাল ব্যুরো প্রধান ইসমাইল হানিয়া। তিনি ইসরাইলি হামলায় নিহত হয়েছেন বলে হামাসের পক্ষ থেকে দাবি করা হয়েছে। 

হানিয়া বহু দিন ধরে ইসরাইলের টার্গেট ছিলেন। এর আগে তার পরিবারের ১০ জন হামলায় নিহত হয়েছেন। হানিয়ার হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে বিশ্বের বিভিন্ন ইসলামী দলগুলো নেতা এবং আন্তর্জাতিক সংস্থাগুলো।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী এ নেতার মৃত্যুর খবর প্রকাশের পর শোক ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমগুলোতে। আবেগাপ্লুত হয়ে পড়েছেন মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা। 

সুললিত কণ্ঠে কুরআন তিলাওয়াত করতেন হামাস নেতা ইসমাইল হানিয়া। মৃত্যুর পর তার একটি কুরআন তিলাওয়াতের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। যেখানে তিনি নামাজের ইমামতি করছিলেন এবং আল্লাহর রাস্তায় জীবন বিলিয়ে দেওয়া শহীদদের মর্যাদা সম্পর্কিত একটি আয়াত তিলাওয়াত করছিলেন।

আল জাজিরা আরবির ফিলিস্তিন ভার্সনের ভেরিফায়েড ফেসবুক পেইজ থেকেও ভিডিওটি আপলোড করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে— ‘ফিলিস্তিনের গাজায় একটি মসজিদে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ার কণ্ঠে কুরআন তিলাওয়াত। যিনি আজ সকালে তেহরানে নিহত হয়েছেন’।  

স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার হানিয়ার ছেলের

ভাইরাল তিলাওয়াতের দৃশ্যটিতে ইসমাইল হানিয়া যে আয়াত তিলাওয়াত করছিলেন তা ইসলামের জন্য শহীদদের মৃত্যু পরবর্তী জীবন ও মর্যাদা সম্পর্কিত। 

আয়াতে বলা হয়েছে— আর যারা আল্লাহর পথে জীবন দিয়েছে, তাদেরকে তুমি মৃত মনে করো না, বরং তারা তাদের রবের নিকট জীবিত। তাদেরকে রিজিক দেওয়া হয়। আল্লাহ নিজ অনুগ্রহে তাদেরকে যা দিয়েছেন তা লাভ করে তারা আনন্দিত আর যে সব ঈমানদার লোক তাদের পেছনে (পৃথিবীতে) রয়ে গেছে, এখনও তাদের সাথে এসে মিলিত হয়নি, তাদের কোন ভয় ও চিন্তা নেই জেনে তারা আনন্দিত। তারা আল্লাহর কাছ থেকে অনুগ্রহ ও নিয়ামত লাভ করার কারণে আনন্দিত হয়; আর এ জন্য যে, নিশ্চয়ই আল্লাহ মুমিনদের প্রতিদান বিনষ্ট করেন না। (সূরা আল ইমরান, আয়াত : ১৬৯-১৭০)

বুধবার ভোরে ইরানের রাজধানীতে তাদের বাসভবনে হানিয়া ও তার এক দেহরক্ষীকে হত্যা করা হয়। তেহরানে তার বাসভবনে হামলার ফলে হানিয়ার মৃত্যু হয়।

হানিয়া মঙ্গলবার (৩০ জুলাই) ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে ছিলেন।

হানিয়া হত্যার প্রতিশোধ নেওয়া তেহরানের কর্তব্য: খামেনি

 

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম