Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজাজুড়ে ইসরাইলি হামলা অব্যাহত, আরও ৩৯ ফিলিস্তিনি নিহত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৮:৩১ এএম

গাজাজুড়ে ইসরাইলি হামলা অব্যাহত, আরও ৩৯ ফিলিস্তিনি নিহত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিনিয়ত আক্রমণ চালিয়েই যাচ্ছে ইসরাইল। দখলদার দেশটির বর্বরোচিত হামলায় গাজা ভূখণ্ডজুড়ে আরও ৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। উদ্ধারকর্মীরা যেতে না পারায় অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন।

সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই সব তথ্য জানিয়েছে। খবর আলজাজিরার। 

প্রতিবেদনে বলা হয়েছে, গতদিনে ফিলিস্তিনি ভূখণ্ডজুড়ে ইসরাইলি হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। নতুনদের নিয়ে গত সাড়ে ৯ মাসেরও বেশি সময় ধরে চলা হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ হাজার ৩৬৩ জনে। আহত হয়েছেন ৯০ হাজার ৯২৩ জন।

ইসরাইলি হামলায় আরও ৬৬ ফিলিস্তিনি নিহত

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে ঢুকে গাজার শাসক দল হামাসের প্রাণঘাতী হামলার জবাবে উপত্যকায় প্রায় বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। হামাসের ওই হামলায় নিহত হয় এক হাজার ২০০ মতো ইসরাইলি। ওইদিন দুই শতাধিক ইসরাইলিকে বন্দি করে গাজায় নিয়ে আসেন সশস্ত্র ফিলিস্তিনিরা।

ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় নির্বিচার হামলা শুরু দখলদার দেশ ইসরাইল। তাদের হামলা থেকে রেহাই পায়নি শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ কিংবা গির্জার মতো বেসামরিক স্থাপনা।

হামলার পর বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই নিখোঁজ হয়েছেন। তারা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ মনে করছে, গাজা উপত্যকাজুড়ে ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসস্তূপের নিচে এখনো ১০ হাজারেরও বেশি লোক নিখোঁজ রয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ডব্লিউএইচওর একজন মুখপাত্র বলেছেন, পোলিও মহামারি ছড়িয়ে পড়া রোধ করতে ‘টিকা শিশুদের কাছে পৌঁছাতে অবিলম্বে যুদ্ধবিরতি প্রয়োজন।

হামাস এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময় আলোচনা স্থগিত করার জন্য একে অপরকে দোষারোপ করে বিবৃতি দিয়েছে।

এদিকে এক ফিলিস্তিনি বন্দিকে নির্যাতনের অভিযোগে ৯ ইসরাইলি সেনাকে গ্রেফতারের প্রতিবাদে অতি ডানপন্থী ইসরাইলি বিক্ষোভকারীরা একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম