Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইল কোনো সরকার নয়, অপরাধী চক্র: খামেনি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৮:৪৪ পিএম

ইসরাইল কোনো সরকার নয়, অপরাধী চক্র: খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, দখলদার ইসরাইল কোনো সরকার নয়, এরা অপরাধী, খুনি ও সন্ত্রাসীদের চক্র। তারা নিজেদের ঘৃণ্য চেহারা ও চরিত্রকে সবার সামনে তুলে ধরছে। তারা এখন এমন সব মানুষের ওপর ভারী বোমাবর্ষণ করছে, যারা কোনো দিন একটি গুলিও ছোড়েনি। দোলনায় থাকা শিশু, পাঁচ-ছয় বছরের শিশু এবং নারীদের ওপর বোমা ফেলা হচ্ছে।

রোববার তেহরানে নবনির্বাচিত প্রেসিডেন্ট ড. মাসুদ পেজেশকিয়ানকে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের অনুষ্ঠানে দেওয়া ভাষণে খামেনি এসব কথা বলেন। 

তিনি বলেন, একটা সময় ফিলিস্তিন ইস্যু ছিল কেবল মুসলিম দেশগুলোর ইস্যু। কিন্তু আজ ফিলিস্তিন এবং গাজা ইস্যু সারা বিশ্বেরই ইস্যু হয়ে গেছে। মার্কিন কংগ্রেস থেকে জাতিসংঘ কিংবা প্যারিস অলিম্পিক সর্বত্রই ইস্যুটি ছড়িয়ে পড়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ইসরাইলিদের ঘোষিত লক্ষ্য হলো হামাসকে নির্মুল করা। বর্তমানে ফিলিস্তিনে হামাস, ইসলামি জিহাদ তথা প্রতিরোধ যোদ্ধারা দৃঢ়তার সঙ্গে লড়াই করে যাচ্ছে। তারা প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে না পেরে গাজার মজলুম মানুষের ওপর বোমা ফেলছে।

মার্কিন কংগ্রেসে দখলদার ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভাষণ সম্পর্কে খামেনি বলেন, মার্কিন কংগ্রেস এই অপরাধীর (নেতানিয়াহু) বক্তব্য শুনেছে। এর মাধ্যমে মার্কিন কংগ্রেস নিজের জন্য একটা বড় লজ্জা ডেকে এনেছে।  

এ সময় গাজা পরিস্থিতির বিষয়ে বিশ্বকে কার্যকর ও আন্তরিক সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান ইরানের সর্বোচ্চ এই নেতা।

এ সময় ইরানের প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে খামেনি বলেন, ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন প্রশংসনীয়। কারণ এটি ছিল শান্তিপূর্ণ, সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। এ নির্বাচনের পর প্রতিদ্বন্দ্বীরা নির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গে ন্যায়-নীতিপূর্ণ আচরণ করেছেন। 

তিনি বলেন, আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রেসিডেন্ট রাইসির শাহাদাতের কারণে জনগণ যখন দুঃখ-ভারাক্রান্ত ছিল, ঠিক সে সময়ই ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন সর্বোত্তম উপায়ে সম্পন্ন হয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেন, নতুন সরকারের পররাষ্ট্র নীতিতে প্রতিবেশী, আফ্রিকা ও এশিয়ার দেশগুলো এবং যেসব দেশ গত বছরগুলোতে চাপ মোকাবিলায় জাতিসংঘে ও জাতিসংঘের বাইরে ইরানকে সমর্থন দিয়েছে, তাদের অগ্রাধিকার দিতে হবে। সূত্র: মেহের নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম