Logo
Logo
×

আন্তর্জাতিক

গোলান মালভূমিতে হিজবুল্লাহর হামলার ‘আলামত’ রয়েছে, দাবি ব্লিঙ্কেনের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৬:০৭ পিএম

গোলান মালভূমিতে হিজবুল্লাহর হামলার ‘আলামত’ রয়েছে, দাবি ব্লিঙ্কেনের

ছবি সংগৃহীত

শনিবার দখলকৃত গোলান মালভূমির এক ফুটবল মাঠে ১২ ইসরাইলি নিহতের ঘটনায় পাল্টাপাল্টি অভিযোগ করেছে হিজবুল্লাহ এবং ইসরাইল। ইসরাইলের দাবি, ইরানপন্থি লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহই এই হামলা চালিয়েছে।  অন্যদিকে জাতিসংঘের কাছে হিজবুল্লাহ জানিয়েছে, নিজেদের ইন্টারসেপ্টর রকেটের কারণে বিস্ফোরণে এই হতাহত হয়েছে।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার বলেছেন, গোলানে হিজবুল্লাহই হামলা করেছে। এই হামলার পেছনে ‘প্রতিটি আলামত’ রয়েছে বলেও দাবি করেন তিনি। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল আরাবিয়্যাহ।

জাপান সফররত ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, ‘প্রত্যেকটি ইঙ্গিতই যে প্রকৃতপক্ষে রকেটটি হিজবুল্লাহর ছিল। আমরা সন্ত্রাসী হামলা থেকে তার নাগরিকদের রক্ষা করার জন্য ইসরাইলের অধিকারের পাশে আছি।’ 

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, ইরানের তৈরি ৫০ কিলোগ্রামের ওয়ারহেড বহনকারী রকেটে হামলা হয় গোলানে। এতে ১২ জন নিহত হয়েছে। তবে হিজবুল্লাহ এই হামলার দায় অস্বীকার করেছে।

ব্লিঙ্কেন বলেন, ‘আমরা গাজা সংঘাতের অবসান ঘটাতে বদ্ধপরিকর। এটা অনেক বেশি সময় ধরে চলে গেছে। মানুষের প্রাণহানি বেড়ে চলেছে। আমরা ইসরাইলি, ফিলিস্তিনি এবং লেবানিজদের সংঘাত ও সহিংসতার হুমকি থেকে মুক্ত থাকতে দেখতে চাই।’

গত ৭ অক্টোবরে ইসরাইলি সীমান্ত পেরিয়ে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র স্বাধীনতাকামী আন্দোলন হামাস।  এরপর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরাইল।  

টানা ৮ মাস ধরে চলা এই বর্বর গণহত্যা থামাতে পৃথিবীজুড়ে দাবি উঠেছে যুদ্ধবিরতির। একদিকে যুদ্ধবিরতির কথা অন্যদিকে ইসরাইলিদের ‘আত্মরক্ষার’ ধোঁয়া তুলে নেতানিয়াহু প্রশাসনকে অকুন্ঠ সমর্থন দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র। 

টোকিওতে ব্লিঙ্কেন আরো বলেন, ‘আমরা ইসরাইল সরকারের সাথে আলাপ করছি। ইসরাইলি নাগরিকদের নিজেদের রক্ষা করার অধিকার রয়েছে। তারা তা করতে সক্ষম তা নিশ্চিত করার জন্য আমাদের প্রচেষ্টা থাকবে।’ 

এদিকে গোলান মালভূমিতে হামলায় ঘটনায় জো বাইডেন প্রশাসনের কঠোর সমালোচনা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘অদূরদশী এবং দুর্বল নেতৃত্বের’ কারণে হিজবুল্লাহ চালাতে পেরেছে, এমন দাবি করেছেন ট্রাম্প।  


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম