Logo
Logo
×

আন্তর্জাতিক

লেবাননে হামলা হলে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করবে ইসরাইল: ইরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৫:০৪ পিএম

লেবাননে হামলা হলে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করবে ইসরাইল: ইরান

ছবি সংগৃহীত

গাজায় যুদ্ধের মধ্যে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে লেবানন-ইসরাইল সীমান্ত। ইসরাইলের দখল করা গোলান মালভূমির এক ফুটবল মাঠে রকেট হামলা চালিয়েছে ইরানপন্থি লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ।  এতে নিহত হয়েছে ১২ ইসরাইলি। পাল্টা হামলা চালিয়েছে ইসরাইলও।  

তবে রোববার ইরান জানিয়েছে, লেবাননে যে কোনো নতুন সামরিক প্রচেষ্টার ইসরাইলের জন্য ‘অপ্রত্যাশিত পরিণতি’ ডেকে আনতে পারে ।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানির এক বিবৃতিতে লেবাননে সামরিক উদ্যোগের বিরুদ্ধে সতর্ক করেছে ইসরাইলকে।

নাসের কানানি বলেন, ‘ইহুদিবাদী শাসকের যে কোনো অজ্ঞতাপূর্ণ পদক্ষেপ এই অঞ্চলে অস্থিতিশীলতা, নিরাপত্তাহীনতা এবং যুদ্ধের সুযোগকে প্রসারিত করতে পারে। এই ধরনের বোকা আচরণের অপ্রত্যাশিত পরিণতি এবং প্রতিক্রিয়াগুলির জন্য ইসরাইল দায়ী থাকবে’।

ইরানের অভিযোগ, গাজা উপত্যকায় নিজেদের ‘ব্যাপক অপরাধ থেকে জনমত ও বিশ্ব মনোযোগ সরাতে’ হিজবুল্লাহর উপর দোষ চাপাচ্ছে ইসরাইল।

গোলান হচ্ছে দক্ষিণ পশ্চিম সিরিয়ার একটি মালভূমি। যার আয়তন প্রায় এক হাজার ৮০০ বর্গকিলোমিটার। ১৯৬৭ সালে ছয়দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় থেকে ইসরাইল দখল করে নেয় গোলান মালভূমি। এই ভূখন্ড নিয়ে ইসরাইলের কোনো মন্তব্য করার নৈতিক কর্তৃত্ব মনে করে করে ইরান।

এদিকে হিজবুল্লাহর হামলায় ঘটনায় জো বাইডেন প্রশাসনকে একহাত নিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘অদূরদশী এবং দুর্বল নেতৃত্বের’ কারণে হিজবুল্লাহ চালিয়েছে বলেছেন ট্রাম্প।

সূত্র: আল আরাবিয়্যাহ

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম