Logo
Logo
×

আন্তর্জাতিক

পেজেশকিয়ানকে আনুষ্ঠানিক অনুমোদন, ডিক্রিতে যা বললেন খামেনি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৪:০২ পিএম

পেজেশকিয়ানকে আনুষ্ঠানিক অনুমোদন, ডিক্রিতে যা বললেন খামেনি

ইরানের সংবিধান অনুযায়ী ভোটে নির্বাচিত হওয়ার পর প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার আগে সর্বোচ্চ নেতার অনুমোদন পেতে হয়। সে অনুযায়ী নির্বাচনে জয়ী ড. মাসুদ পেজেশকিয়ানকে প্রেসিডেন্ট হিসাবে আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। 

রোববার সকালে প্রেসিডেন্ট হিসাবে অনুমোদনের ডিক্রি জারির অনুষ্ঠানে ইরানের শীর্ষ পর্যাায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ইরানের সর্বোচ্চ নেতা তার ডিক্রিতে বলেন, সমস্ত প্রশংসা মহান আল্লাহর, তিনি আবারও ইরানের জন্য সম্মান এনে দিয়েছেন। জনগণ ও কর্মকর্তাদের প্রচেষ্টায় প্রেসিডেন্ট নির্বাচনের পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং জাতির নির্বাচিত ব্যক্তি এখন মহান দায়িত্ব নিতে প্রস্তুত।

ডিক্রিতে আরও বলা হয়, শহিদ প্রসিডেন্ট ইব্রাহিম রাইসির অসমাপ্ত মেয়াদের পর অনুষ্ঠিত ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন ইরানের রাজনৈতিক অঙ্গনে যুক্তি, বুদ্ধি ও সংযমের উপস্থিতির প্রমাণ বহন করছে। বিশ্বের বিভিন্ন অঞ্চলে একই ধরণের পরিস্থিতিতে নানা অপ্রীতিকর ঘটনা লক্ষ্য করা যায়। এ অবস্থায় ইরানের এমন রাজনৈতিক পরিবেশ ইরানিদের অসাধারণত্বকেই তুলে ধরে।

নতুন প্রেসিডেন্ট নিয়োগের ডিক্রিতে সর্বোচ্চ নেতা বলেন, ‘আমাদের মহান জাতির ইচ্ছার ভিত্তিতে আমি জ্ঞানী, সৎ, জনগণমুখী ও বিদ্বান ড. মাসুদ পেজেশকিয়ানের জন্য জনগণের রায়কে সমর্থন করছি এবং তাকে ইরানের প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত করছি’।

মঙ্গলবার ইরানের পার্লামেন্ট মজলিসে শুরায়ে ইসলামিতে শপথ নেবেন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। ওই অনুষ্ঠানে বিশ্বের বহু দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। সূত্র: ইরনা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম