Logo
Logo
×

আন্তর্জাতিক

‘বিভিন্ন দেশের তথ্য চুরির চেষ্টা করছে উত্তর কোরিয়ার হ্যাকাররা’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৪, ১১:৫০ এএম

‘বিভিন্ন দেশের তথ্য চুরির চেষ্টা করছে উত্তর কোরিয়ার হ্যাকাররা’

ছবি: সংগৃহীত

পারমাণবিক এবং সামরিক গোপন তথ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি নানা গুরুত্বপূর্ণ তথ্য চুরির চেষ্টা করার অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার হ্যাকারদের বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এ অভিযোগ তোলা হয়েছে এবং এ ব্যাপারে সতর্ক করা হয়েছে। খবর বিবিসির। 

তারা বলছে, হ্যাকার গ্রুপটি আন্ডারিয়েল অ্যান্ড অনিক্স স্লিট নামে পরিচিত। পিয়ংইয়ংয়ের সামরিক এবং পারমাণবিক কর্মসূচিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে তথ্য পেতে প্রতিরক্ষা, মহাকাশ, পারমাণবিক এবং প্রকৌশল সংস্থাগুলোকে টার্গেট করা হয়েছে।

অভিযোগ উঠেছে, হ্যাকার গ্রুপটি ইউরেনিয়াম প্রক্রিয়াকরণ থেকে ট্যাংক, সাবমেরিন এবং টর্পেডো পর্যন্ত বিস্তৃত অঞ্চলে তথ্য খুঁজছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত এবং অন্য দেশগুলোতেও সাইবার হামলার লক্ষ্যবস্তু করেছে এসব হ্যাকার। 

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর ঘাঁটি, নাসা এবং প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠান এই সাইবার হামলার লক্ষ্যবস্তু বলে ধারণা করা হচ্ছে। 

বিবিসির প্রতিবেদন আরও বলা হয়েছে, নির্দিষ্ট গোষ্ঠী সম্পর্কে উচ্চপর্যায়ের সতর্কতায় মনে হচ্ছে, গুপ্তচরবৃত্তি এবং আর্থিক কার্যকলাপের সমন্বয়ে এই তৎপরতা চলছে। বিষয়টি কর্মকর্তাদের উদ্বিগ্ন করছে। এর প্রভাব সংবেদনশীল প্রযুক্তি এবং দৈনন্দিন জীবন উভয় ক্ষেত্রেই রয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং দক্ষিণ কোরিয়ার দেওয়া যৌথ সতর্কীকরণ বার্তায় উত্তর কোরিয়ার হ্যাকারদের বিরুদ্ধে সারাবিশ্বকে সতর্ক করা হয়েছে। 

গুগল ক্লাউডের ম্যান্ডিয়েন্ট প্রিন্সিপাল অ্যানালিস্ট মাইকেল বারনহার্ট বলেন, ‘উত্তর কোরিয়ার তথ্য চুরির চেষ্টা নাগরিকদের দৈনন্দিন জীবনের জন্য একটি গুরুতর হুমকি এবং এই হুমকি উপেক্ষা বা অবহেলা করা যায় না।’

বছরের পর বছর ধরে উত্তর কোরিয়ার হ্যাকারদের সম্পর্কে সতর্ক করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও দক্ষিণ কোরিয়ার এবারের সতর্কতা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম