Logo
Logo
×

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে ‘রাজ্যভাগের’ প্রস্তাব সংবিধান পরিপন্থি, দাবি তৃণমূলের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০৪:২৫ পিএম

পশ্চিমবঙ্গে ‘রাজ্যভাগের’ প্রস্তাব সংবিধান পরিপন্থি, দাবি তৃণমূলের

ছবি সংগৃহীত

পশ্চিমবঙ্গের উত্তরাংশের সাতটি জেলা নিয়ে গঠিত উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব ভারতের অংশ হিসেবে বিবেচনা করার প্রস্তাব জানিয়েছি রাজ্য বিজেপি। 

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে এই প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি এবং বালুরঘাটের সংসদ কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার। এই প্রস্তাবকে  ‘রাজ্যভাগের’ চক্রান্ত হিসেবে দেখছে শাসকদল তৃণমূল কংগ্রেস। 

শুধু তাই নয় এই ধরনের চিন্তাকে সংবিধান পরিপন্থি হিসেবে দেখছে মমতা ব্যানার্জির দল। ২০১১ সালে সিপিএমকে হটিয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসে তৃণমূল। এরপর থেকেই ধারাবাহিকভাবে লোকসভা, বিধানসভা এবং পৌরসভা ভোটে জয়ী হয়েছে তৃণমূল। সবশেষ গত লোকসভা নির্বাচনে সর্বাত্মক চেষ্টা করেও ভোটের মাঠে তৃণমূলকে হারাতে পারেনি বিজেপি। প্রশাসনিকভাবে তাই পশ্চিমবঙ্গকে দুর্বল করতে মরিয়া ক্ষমতার ভরকেন্দ্রে থাকা কেন্দ্রীয় শাসকদল।

মোদির কাছে পশ্চিমবঙ্গ ‘রাজ্যভাগের’ প্রস্তাব ভারতের কেন্দ্রীয় মন্ত্রীর

রাজ্য ভাগের প্রস্তাবে তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায় বলেছেন, ‘আজ (গতকাল) কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।  সেখানে নাকি তিনি দাবি করেন, উত্তরবঙ্গের আটটি জেলাকে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে যুক্ত করে দেওয়া হোক।  এই দাবি সংবিধান পরিপন্থী।  তিনি মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সংবিধান মেনে চলবেন বলে। তবে যে আটটি জেলা নিয়ে সুকান্ত এহেন প্রস্তাব দিয়েছেন, সেটি পশ্চিমঙ্গের অবিচ্ছেদ্য অংশ।’ 

ভারতের বিভিন্ন অঞ্চলে পৃথকরাজ্যের দাবি উঠেছে। পশ্চিমবঙ্গে বিভিন্ন সময় এই দাবি তুলেছে বিজেপি। তৃণমূল মনে করে, পশ্চিমবঙ্গ নিয়ে ভাবার আগে অন্যান্য অঞ্চলে মনোযোগ দেওয়া উচিত কেন্দ্রীয় সরকারের।

সুখেন্দুশেখর আরো বলেন, ‘কেন্দ্রীয় সরকার যদি সুকান্ত মজুমদারের এই দাবি মেনে নেয়, তাহলে আগে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ গুজরাটের মতো রাজ্যের দিকে নজর দেওয়া উচিত। সেই সব রাজ্যে বহুদিন ধরেই পৃথক রাজ্যের দাবি উঠেছে। তাই আগে সেগুলো নিয়ে বিবেচনা করে বাংলা নিয়ে ভাবা উচিত তাদের।’

উত্তরবঙ্গ পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ ভৌগোলিক অঞ্চল। রাজ্যের উত্তরাংশের সাতটি জেলা নিয়ে উত্তরবঙ্গ গঠিত। ঐতিহাসিক কারণে পশ্চিমবঙ্গকে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে ভাগ করা হয়। উত্তরবঙ্গের অন্তর্গত জেলাগুলো হলো আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং ও মালদহ।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম