Logo
Logo
×

আন্তর্জাতিক

মোদির কাছে পশ্চিমবঙ্গ ‘রাজ্যভাগের’ প্রস্তাব ভারতের কেন্দ্রীয় মন্ত্রীর

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০২:৪৮ পিএম

মোদির কাছে পশ্চিমবঙ্গ ‘রাজ্যভাগের’ প্রস্তাব ভারতের কেন্দ্রীয় মন্ত্রীর

কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার। ছবি সংগৃহীত

পশ্চিমবঙ্গের রাজনীতিতে উত্তপ্ত হয়ে উঠেছে ‘রাজ্যভাগের’ বিতর্ক।  সর্বশেষ লোকসভা নির্বাচনে তৃণমূলের বিপক্ষে পেরে উঠতে পারেনি ক্ষমতাসীন বিজেপি জোট। এবার  রাজ্যের উত্তরাংশের সাতটি জেলা নিয়ে গঠিত উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব ভারতের অংশ হিসেবে বিবেচনা করার প্রস্তাব জানিয়েছি রাজ্য বিজেপি। 

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে এই প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি এবং বালুরঘাটের সংসদ কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার।

সুকান্ত মজুমদারের দাবি, উত্তর-পূর্ব ভারতের সঙ্গে উত্তরবঙ্গের মিল বেশি। এই কারণে যদি উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে অন্তর্ভূক্ত করা  হয়, তাতে উন্নয়নের জন্যে উত্তর-পূর্ব ভারতের বরাদ্দ মিলবে উত্তরবঙ্গের ভাগ্যেও। এতে উত্তরবঙ্গের উন্নয়নের চাকা ঘুরবে।  

বুধবার রাতে এক ভিডিও বার্তায় সুকান্ত বলেন, ‘আজ (গতকাল) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছি। তার হাতে একটি প্রস্তাব তুলে দিয়েছি। সেখানে বলা হয়েছে, উত্তর-পূর্ব ভারতের সঙ্গে উত্তরবঙ্গের রাজ্যগুলি খতিয়ে দেখে উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব ভারতের অর্ন্তভুক্ত করা যেতে পারে।’

পশ্চিমবঙ্গে ‘রাজ্যভাগের’ প্রস্তাব সংবিধান পরিপন্থি, দাবি তৃণমূলের

উত্তরবঙ্গের উন্নয়নের স্বার্থে এই প্রস্তাবে রাজ্যের শাসকদল তৃণমূল বাধা দেবে না বলে আশা সুকান্তর।  তিনি বলেছেন, পশ্চিমবঙ্গের অংশ হিসেবে রেখেই উত্তর-পূর্ব ভারতের অন্তর্ভুক্ত করার কথা মোদিকে বলে এসেছেন।

‘যদি পশ্চিমবঙ্গের অংশ হিসেবেই উত্তরবঙ্গ উত্তর-পূর্ব ভারতের মধ্যে যায়, তা হলে উত্তরবঙ্গে কেন্দ্রীয় প্রকল্পগুলির বরাদ্দ টাকার পরিমাণ অনেক বেড়ে যাবে। ফলে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় ব্যাপক উন্নয়ন হবে।’

সুকান্তের এই প্রস্তাবে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন তৃণমূল কংগ্রেস। এই প্রস্তাবকে  সংবিধান পরিপন্থী এবং রাজ্যভাগের চক্রান্ত বলছে মমতা ব্যানার্জির দল।  
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম