Logo
Logo
×

আন্তর্জাতিক

গ্রিসকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন এরদোগান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০৯:৫২ পিএম

গ্রিসকে হুঁশিয়ারি দিয়ে যা বললেন এরদোগান

গ্রিসকে হুঁশিয়ারি দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তুরস্ক গ্রিসের সমস্ত পদক্ষেপ নিরীক্ষণ করবে এবং প্রয়োজন হলে হস্তক্ষেপ করবে।

বুধবার রাজধানী আঙ্কারায় পার্লামেন্টারি গ্রুপের এক বৈঠকে বক্তৃতাকালে এরদোগান এ হুঁশিয়ারি দেন।  সেই সঙ্গে তার সরকার পশ্চিম থ্রেসে তুর্কি সংখ্যালঘুদের সুরক্ষা অব্যাহত রাখবে বলেও জানান।

একই পরিস্থিতি তুর্কি সাইপ্রিয়ট জনগণের অধিকারের ক্ষেত্রেও প্রযোজ্য বলে জোর দেন এরদোগান।  তিনি বলেন, তুর্কি সাইপ্রিয়টরা সেখানে (সাইপ্রাসে) ১৯৬০ সাল থেকে প্রায় ৬৫ বছর ধরে অবিচার এবং বৈষম্যের শিকার। তবুও এই নিপীড়নের বিষয়ে পশ্চিমা প্রতিষ্ঠান এবং সংস্থাগুলো কিছুই করেনি।

তুর্কি জনগণ এবং তুর্কি সাইপ্রিয়টরা ফেডারেলিজমভিত্তিক প্রস্তাবে বিরক্ত জানিয়ে এরদোগান বলেন, উত্তর সাইপ্রাস তুর্কি প্রজাতন্ত্রের স্বীকৃতি অর্জনের জন্য অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন এবং অর্গানাইজেশন অব টার্কিক স্টেটসের মধ্যে প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা সব দেশের সঙ্গে আমাদের বন্ধুত্ব উন্নত করা এবং বন্ধুদের সংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যে কার করে যাচ্ছি।

এর আগে শুক্রবার তুরস্ককে দীর্ঘমেয়াদি বিদেশি ও দেশীয় মুদ্রা প্রদানকারী এবং বৈদেশিক মুদ্রা জ্যেষ্ঠ অসুরক্ষিত রেটিং বি৩ থেকে বি১-এ আপগ্রেড করেছে মুডিস। বৈশ্বিক রেটিং সংস্থাটি বলেছে, তুরস্কের বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ইতিবাচক।

এ বিষয়ে এরদোগান বলেন, এটি ছিল সংস্থাটির দীর্ঘ ১১ বছরের বিলম্বিত পদক্ষেপ। কারণ, তুরস্কের অর্থনৈতিক ক্ষমতা অনেক বেশি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমাদের লক্ষ্য হলো অর্থনীতিকে দুষ্টচক্রের হাত থেকে রক্ষা করা এবং স্থায়ীভাবে জনগণের মঙ্গল বৃদ্ধি করা। কেননা দুষ্টচক্র সবসময় মুদ্রাস্ফীতিকে উসকে দেয়। সূত্র: আনাদোলু এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম