Logo
Logo
×

আন্তর্জাতিক

খান ইউনিসে হামলায় ১২ ঘণ্টায় ৮৯ ফিলিস্তিনি নিহত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০৪:২০ পিএম

খান ইউনিসে হামলায় ১২ ঘণ্টায় ৮৯ ফিলিস্তিনি নিহত

ছবি সংগৃহীত

গাজার খান ইউনিস এলাকার কয়েকটি শহরের বাসিন্দাদের সতর্ক করে তাদের ঘরবাড়ি ছেড়ে আশ্রয়ের উদ্দেশে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইলি বাহিনী। এরপর চালানো হামলায় ১২ ঘণ্টারও কম সময়ে অন্তত ৮৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের অধিকাংশই নারী ও শিশু, যেখানে আহত হয়েছে শতাধিক। এখন পর্যন্ত ওই অঞ্চলে চালানো হামলার মধ্যে এটিকে সবচেয়ে ‘রক্তক্ষয়ী’ বলছে মানবাধিকার সংগঠন রাইটস মনিটর।  

ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোর মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করে থাকে রাইটস মনিটার। মঙ্গলবার এক বিবৃতিতে সংগঠনটি বলছে, ‘ইসরাইলের গণহত্যার অপরাধ অব্যাহতভাবে প্রকাশ পাচ্ছে’। একইসঙ্গে যুদ্ধবিরতির আলোচনার ভেস্তে যাওয়ার জন্য ইসরাইলকে দায়ী করেছে তারা।

‘যখনই যুদ্ধবিরতি হবে বলে আলোচনা হয়, ইসরাইলি সেনাবাহিনী উদ্দেশ্যমূলকভাবে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের গণহত্যা চালায়।  এটি উদ্বেগজনক যে ইসরাইল চাপের কথা বলে বেসামরিক নাগরিকদের হত্যা করে রাজনৈতিকভাবে প্রতারণা করছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বারবার একই কাজ করে আসছে।’

সব দেশের প্রতি ইসরাইলের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা জারি করতে এবং সব রাজনৈতিক, আর্থিক ও সামরিক সহায়তা বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছে রাইটস মনিটর।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ হাজার ১৪৫। হামলায় আরও অন্তত ৯০ হাজার ২৫৭ জন আহত হয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম