Logo
Logo
×

আন্তর্জাতিক

ইমরান খান ও তার স্ত্রীর ৮ দিনের রিমান্ড

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ১০:২৪ পিএম

ইমরান খান ও তার স্ত্রীর ৮ দিনের রিমান্ড

আইনি সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ছে না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির। শনিবার ইদ্দত মামলায় খালাস পেতে না পেতেই তোশাখানা দুর্নীতি মামলায় ফের গ্রেফতার দেখানো হয়েছে এই দম্পতিকে। আজ সেই মামলায় উভয়কে ৮ দিনের রিমান্ড দেওয়া হয়েছে।

রোববার পাকিস্তানের একটি আদালত এ আদেশ দেন। এ দিন আদিয়ালা কারাগারে স্থাপিত অস্থায়ী ওই আদালতে শুনানি করেন দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আলী ওয়ারাইচ। 

এর আগে শনিবার রাতেই জাতীয় অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) নির্দেশে ইমরান দম্পতিকে ফের গ্রেফতার দেখানো হয়।

শনিবার ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আফজাল মাজোকা ইদ্দত মামলা থেকে ইমরান খান দম্পতিকে বেকসুর খালাস দেন। এর পর ধারণা করা হচ্ছিল- ইমরান খান ও তার স্ত্রীর কারাগার থেকে মুক্তি পাওয়ার পথে আর কোনো বাধা নেই। 

কিন্তু পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মুখপাত্র আহমেদ জানজুয়া বলেছেন, তারা দুজন (ইমরান খান ও বুশরা বিবি) এখনো কারাগারে থাকবেন।

এদিকে ওই রায়ের পরপরই এনএবি’র উপ-পরিচালক মহসিন হারুনের নেতৃত্বে দুর্নীতিবিরোধী নজরদারির একটি দল তোশাখানার উপহার গ্রহণের জন্য ক্ষমতার অপব্যবহারের অভিযোগে আদিয়ালা কারাগারে থাকা দম্পতিকে গ্রেফতার দেখান।

সম্প্রতি সুপ্রিম কোর্টের ১৩ সদস্যের একটি বেঞ্চ পাকিস্তানের জাতীয় পরিষদে সংরক্ষিত আসন বরাদ্দের জন্য পিটিআইকে যোগ্য ঘোষণা করে। এরপর শনিবার ইদ্দত মামলায় খালাস পাওয়ার মধ্য দিয়ে একটি গুরুত্বপূর্ণ আইনি বিজয় অর্জনের পর, দলটির নেতাকর্মীরা তাদের প্রতিষ্ঠাতার মুক্তির অপেক্ষায় ছিলেন। যদি সেটি হতো তাহলে তা সাবেক ক্ষমতাসীন দলটির নেতাকর্মী ও সমর্থকদের জন্য একটি বড় উত্সাহব্যঞ্জক বিষয়।

তবে সেটা হয়নি, পিটিআই সমর্থকদের সেই আশার গুড়ে বালি ঢেলে দিয়েছে এনএবি ও আদালত। জবাবদিহি আদালত এদিন এনএবিকে আদিয়ালা কারাগারে বন্দি থাকা ইমরান খান ও তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিয়েছে। সেইসঙ্গে আগামী ২২ জুলাই এই দম্পতিকে আদালতে হাজির করতে বলেছে।

সাবেক প্রধানমন্ত্রীর আইনজীবী জহির আব্বাস চৌধুরী এদিন গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলার সময় বলছিলেন, এনএবি পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে ১৪ দিনের শারীরিক রিমান্ডের আবেদন করেছিল। তারই প্রেক্ষিতে আদালত ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ সময়টা ইমরান খান ও বুশরা বিবি আদিয়ালা কারাগারেই থাকবেন।

আগামী ২২ জুলাই ইমরান খান দম্পতিকে আবারও আদালতে উপস্থাপন করার কথা রয়েছে বলে জানিয়েছেন পিটিআইয়ের এই আইনি পরামর্শদাতা।  সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম