Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেন ও ন্যাটোকে যে হুঁশিয়ারি দিলেন মেদভেদেভ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ১০:১৬ পিএম

ইউক্রেন ও ন্যাটোকে যে হুঁশিয়ারি দিলেন মেদভেদেভ

ন্যাটো ইউক্রেনকে সদস্যপদ দিলে ইউক্রেন ও ন্যাটো উভয়েরই ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেছেন, ন্যাটো এখনও ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার বিষয়ে প্রকাশ্য ঘোষণা না দিলেও মার্কিন নেতৃত্বাধীন এই সামরিক জোটটি কার্যত সে পথেই হাঁটছে।

বৃহস্পতিবার মস্কোয় এক ভাষণে মেদভেদেভ বলেন, ১০ জুলাই ন্যাটো জোটের ওয়াশিংটন শীর্ষ সম্মেলন থেকে যে ঘোষণা প্রকাশ করা হয়েছে, তার চূড়ান্ত লক্ষ্য ইউক্রেনকে ন্যাটোভুক্ত করা। 

মেদভেদেভ বলেন, ‘ন্যাটো যে পথ বেছে নিয়েছে, রাশিয়ার দৃষ্টিতে তার দুটি গ্রহণযোগ্য ফলাফল রয়েছে। হয় ইউক্রেন অদৃশ্য হয়ে যাবে অথবা ন্যাটো ধ্বংস হবে। আর যদি দুটিই একসঙ্গে হয়, তাহলে তা আরও ভালো।’

রাশিয়া শুরু থেকেই বলে আসছে যে, ইউক্রেনের ন্যাটোভুক্তি রাশিয়ার জন্য চূড়ান্ত রেডলাইন। দেশটি আরও বলেছে, পশ্চিমা দেশগুলোর কারণেই রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান চালাতে বাধ্য হয়েছে।

এ যুদ্ধের সমাপ্তি প্রসঙ্গে মেদভেদেভ বলেন, ইউক্রেনে চলমান যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার যেসব শর্ত রয়েছে, সেগুলোর অন্যতম হচ্ছে- ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ পাওয়ার বাসনা সম্পূর্ণ ত্যাগ করতে হবে। সূত্র: তাস

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম