Logo
Logo
×

আন্তর্জাতিক

অবশেষে পাকিস্তানের জাতীয় পরিষদে সংরক্ষিত ২৩ আসন পেল ইমরান খানের দল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৮:০৪ পিএম

অবশেষে পাকিস্তানের জাতীয় পরিষদে সংরক্ষিত ২৩ আসন পেল ইমরান খানের দল

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আরও বাড়তি ২৩টি সংরক্ষিত আসন পাবে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই)। শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট এক রায়ে এই বিষয়টি নিশ্চিত করেছে। বিশ্লেষকরা বলছেন, এ বিষয়টি পাকিস্তানে ক্ষমতাসীন জোট সরকারের ওপর আরও চাপ সৃষ্টি করবে। 

সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন অনুসারে, পাকিস্তানের চলতি বছরের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ইমরান খানের পিটিআইয়ের প্রার্থীরা স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করেন এবং সবচেয়ে বেশিসংখ্যক আসন লাভ করেন। কিন্তু যেহেতু কোনো দলের ব্যানারে তারা নির্বাচন করেননি, তাই তারা সরকার গঠন করতে পারেননি এবং সংরক্ষিত ৭০টি আসনের মধ্যে কোনো আসন পাননি। 

নির্বাচনের পর পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছিল, দলীয় ব্যানারে নির্বাচন না করায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রার্থীরা কোনো সংরক্ষিত আসন পাবেন না। কমিশন সে সময় নির্দেশ দিয়েছিল, সংরক্ষিত আসনগুলো দলগুলোর মধ্যে বণ্টন করা হোক। এর ফলে, বেশির ভাগ আসন যায় ক্ষমতাসীন জোটের দলগুলোর মধ্যে। 

তবে সুপ্রিম কোর্টের রায়ে এখন পিটিআইও সংরক্ষিত আসন পাবে। এ বিষয়ে পাকিস্তানের প্রধান বিচারপতি কাজি ফয়েজ ঈসা তার রায়ে বলেছেন, একটি রাজনৈতিক দল হিসেবে পিটিআই সংরক্ষিত আসনের অধিকারী। সুপ্রিম কোর্টের ১৩ জন বিচারকের একটি বেঞ্চে এ রায় হয়। রায়ে ৮ জন পক্ষাবলম্বন করেন এবং ৫ জন এ অবস্থানের বিরোধিতা করেন। 

সুপ্রিম কোর্টের এ রায়ের ফলে পিটিআই ২৩টি সংরক্ষিত আসন পাবে। তবে এর ফলে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বের সরকার সংখ্যাগরিষ্ঠতা হারাবে না। অর্থাৎ, সরকার পতনের কোনো আশঙ্কা নেই। তবে এ রায়ের ফলে, জোট সরকার আরও নাজুক হয়ে পড়বে। 

পাকিস্তানের নির্বাচন আইন অনুসারে, দেশটির জাতীয় পরিষদে ৭০টি সংরক্ষিত আসনের মধ্যে ৬০টি পাবেন নারীরা এবং বাকি ১০টি যাবে অমুসলিম সম্প্রদায়ের কাছে। নতুন এই রায়ের ফলে, জাতীয় পরিষদে ইমরান খানের দলের অবস্থান শক্ত হবে। একই সঙ্গে রাজনৈতিকভাবেও দলটির অবস্থান আরও শক্ত হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম