Logo
Logo
×

আন্তর্জাতিক

আইএসের সাবেক নেতা বাগদাদির স্ত্রীকে মৃত্যুদণ্ড দিল ইরাক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০১:৩৪ পিএম

আইএসের সাবেক নেতা বাগদাদির স্ত্রীকে মৃত্যুদণ্ড দিল ইরাক

ছবি সংগৃহীত

ইসলামিক স্টেটের (আইএস) নিহত সাবেক নেতা আবু বকর আল-বাগদাদির প্রথম স্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরাকের এক আদালত। বৃহস্পতিবার এক প্রতিবেদনে বাগদাদের আল-কারখ অপরাধ আদালত এই রায় দেন বলে জানিয়েছে আল আরাবিয়্যাহ।

ইরাকের বিচার বিভাগীয় সূত্রগুলো বলছে, ব্যক্তিজীবনে একাধিক স্ত্রী ছিল আল-বাগদাদির।  তবে মৃত্যুদণ্ড পাওয়া বাগদাদির এই স্ত্রীর নাম আসমা ফৌজি মোহাম্মাদ। তিনি উম্মে হুদাইফা নামেও পরিচিত ছিলেন। ২০১৯ সালে তুরস্কের পুলিশের কাছে আটক হন তিনি। এর পর তাকে ইরাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হয়।

সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল তাদের রায়ে বলেছে, ‘কারখ (পশ্চিম বাগদাদ) ফৌজদারি আদালত (আইএস) সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে কাজ করা এবং ইয়াজিদি মহিলাদেরকে তার বাড়িতে আটক রাখার অপরাধে সন্ত্রাসী আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছে।’ 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত উম্মে হুদাইফা ১৯৭৬ সালে ইরাকের একটি রক্ষণশীল পরিবারে জন্মগ্রহণ করেন। গত মে মাসে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে হুদাইফা জানান, ১৯৯৯ সালে বাগদাদির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। এছাড়া বাগদাদির আসল নাম ইব্রাহিম আওয়াদ আল বদ্রি বলেও উল্লেখ করেছিলেন তিনি। 

২০১৪ সালে আবু বকর আল-বাগদাদিকে আইএস ইরাকের বিস্তৃত অঞ্চলে ‘খলিফা’ হিসাবে ঘোষণা দেয়। আইএসের পতনের পর সিরিয়ার উত্তর-পশ্চিমে বাগদাদির গোপন আস্তানায় সাড়াশি অভিযানে নামে যুক্তরাষ্ট্র। গ্রেফতার এড়াতে সেখানে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন বাগদাদি ও তার দুই সন্তান।  সেনাদের গুলিতে নিহত হন তার অপর দুই স্ত্রীও।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম