Logo
Logo
×

আন্তর্জাতিক

দ্বিপাক্ষিক বাণিজ্য ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চায় ভারত-রাশিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১০:১৯ পিএম

দ্বিপাক্ষিক বাণিজ্য ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চায় ভারত-রাশিয়া

বাণিজ্য বাড়াতে চায় ভারত ও রাশিয়া। ২০৩০ সালের মধ্যে পারস্পরিক বাণিজ্যের পরিমাণ ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা করেছে দেশ দুটি। 

মঙ্গলবার ২২তম ভারত-রাশিয়া বার্ষিক দ্বিপাক্ষিক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে সম্মত হয়েছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার মস্কোতে বৈঠক করেন পুতিন ও মোদি। এটি দুদেশের মধ্যে ২২তম দ্বিপক্ষীয় বার্ষিক বৈঠক। এ বৈঠকের সময় পুতিন ও মোদি বাণিজ্য বৃদ্ধির বিষয়টি ছাড়াও চলমান অন্যান্য ইস্যু ও দুই দেশের মধ্যকার আরও সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে পুঙ্খানুপুঙ্খ মতবিনিময় করেন। পরে ২০৩০ সাল পর্যন্ত ভারত-রাশিয়া অর্থনৈতিক সহযোগিতার কৌশলগত ক্ষেত্রগুলোর উন্নয়নের বিষয়ে পুতিন-মোদির বৈঠকের আলোকে যৌথ বিবৃতি জারি করা হয়। 

এতে বলা হয়, ‘বিশেষ বিনিয়োগ ব্যবস্থার কাঠামোর মধ্যে উভয় দেশের বিনিয়োগ কার্যক্রম পুনরুজ্জীবিত করা, ভারসাম্যপূর্ণ দ্বিপক্ষীয় বাণিজ্য অর্জনের জন্য ভারত থেকে (রাশিয়ায়) পণ্যের সরবরাহ বৃদ্ধিসহ ২০৩০ সালের মধ্যে পারস্পরিক বাণিজ্যের পরিমাণ ১০০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জন করা হবে।’ 

বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়ান ফেডারেশন ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতাসহ দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কিত শুল্ক বাধা দূর করার আকাক্সক্ষাসহ গুরুত্বপূর্ণ ক্ষেত্র এগিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এতে ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন ও ভারতের মধ্যে একটি মুক্ত বাণিজ্য ক্ষেত্র প্রতিষ্ঠাসহ দ্বিপক্ষীয় বাণিজ্যের উদারীকরণের ক্ষেত্রে সংলাপ অব্যাহত রাখার জন্যও জোর দেয়। 

পারমাণবিক শক্তি, জ্বালানি পরিশোধন ও পেট্রোকেমিক্যালসহ জ্বালানি খাতে সহযোগিতার বিকাশ এবং জ্বালানি অবকাঠামো, প্রযুক্তি ও সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা এবং অংশীদার বৃদ্ধির বিষয়ও আলোচনা করা হয় বৈঠকে।

৪১ বছর পর অস্ট্রিয়া গেলেন মোদি
এদিকে দুই দিনের রাশিয়া সফর শেষে মঙ্গলবারই অস্ট্রিয়া পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটিতে ৪১ বছরের মধ্যে ভারতের কোনো প্রধানমন্ত্রীর এটিই প্রথম সফর। ১৯৮৩ সালে ভারতের সর্বশেষ প্রধানমন্ত্রী হিসাবে অস্ট্রিয়া সফরে গিয়েছিলেন ইন্দিরা গান্ধী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম