Logo
Logo
×

আন্তর্জাতিক

আরবি নববর্ষের অনুষ্ঠানে যে আহ্বান জানালেন মালয়েশিয়ার রাজা

Icon

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৪৫ পিএম

আরবি নববর্ষের অনুষ্ঠানে যে আহ্বান জানালেন মালয়েশিয়ার রাজা

মালয়েশিয়ার রাজা সুলতান ইব্রাহিম বলেছেন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে তর্কের জায়গায় পরিণত করবেন না এবং অন্যদের লজ্জা দেবেন না। কারণ এই কাজগুলো কেবল বিভাজন এবং সংঘাত সৃষ্টি করে। রাজা চরমপন্থার বিরুদ্ধেও সতর্ক করেছেন, বিশেষ করে জাতি ও ধর্ম সম্পর্কিত বিষয়ে।

রোববার (৭ জুলাই) পুত্রজায়া ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে জাতীয় পর্যায়ের আরবি নববর্ষ মাল হিজরা ২০২৪/১৪৪৬ হিজরী উদযাপন অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। সুলতান ইব্রাহিম বলেন, অন্যকে লজ্জা দিবেন না বা লজ্জাজনক বিষয়বস্তু ভাইরাল করবেন না, কারণ এটি শুধুমাত্র বিভাজন এবং সংঘর্ষের কারণ হবে।

আরবি নববর্ষ উদযাপন অনুষ্ঠানে মালয়েশিয়ার রাণী মহারাজ জারিথ সোফিয়াও উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম এবং তার স্ত্রী, দাতুক সেরি ডক্টর ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল, প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ধর্ম বিষয়ক) দাতুক ডক্টর মোহাম্মদ নাইম মোখতার।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তথ্যের অনিয়ন্ত্রিত প্রবাহের মধ্যে আজ জনসাধারণের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলোকে রাজা স্বীকার করেছেন, যা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাই মালয়েশিয়ানদের সামাজিক মিডিয়াতে ধর্মীয় জ্ঞান খোঁজার সময় সতর্কতা অবলম্বন করার গুরুত্বের উপর জোর দিয়েছেন রাজা।   

সুলতান ইব্রাহিম বলেছেন, ইসলাম সম্পর্কিত বিভ্রান্তিকর, ভুল এবং ভুল ব্যাখ্যামূলক তথ্যের প্রচারের পাশাপাশি প্রকৃত ইসলামী নীতি থেকে বিচ্যুত শিক্ষার বিষয়ে উদ্বেগ বাড়ছে। অতীতে, ধর্মীয় শিক্ষা প্রাথমিকভাবে বই পড়া এবং মসজিদে ‘কুলিয়া’ (ধর্মীয় ক্লাস) যোগদানের অন্তর্ভুক্ত ছিল। তবে, আজ, সমাজ ক্রমবর্ধমানভাবে ধর্মীয় শিক্ষার জন্য ‘উস্তাজাহ ফেসবুক’ এবং ‘উস্তাজাহ টিকটক’-এর মতো অনলাইন উৎসের দিকে ঝুঁকছে।

রাজা মুসলমানদেরকে সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য করার ক্ষেত্রে বিচক্ষণতার অনুশীলন করার জন্য স্মরণ করিয়ে দিয়েছেন, জোর দিয়েছেন যে সামাজিক মিডিয়ার মাধ্যমে ভুল ধর্মীয় তথ্যের বিস্তার বিভ্রান্তি, বিভাজন এবং খাঁটি ধর্মীয় অনুশীলন থেকে বিচ্যুতি ঘটাতে পারে।

এই বছরের মাল হিজরা উদযাপনের সাথে মিলিত হয়ে, সুলতান ইব্রাহিম সব মুসলমানদেরকে কুরআনের বিপরীত খারাপ অভ্যাস এবং অভ্যাসগুলো ত্যাগ করার আহ্বান জানান।
থিমযুক্ত ‘আল-ফালাহ পেমাকু মাদানী মালয়েশিয়া’, এই বছরের জাতীয় পর্যায়ের মাল হিজরাহ উদযাপনে ৬ হাজার অতিথি উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম