Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানের হাল ধরবেন কে, মাসুদ না জালিলি?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১১:২৪ পিএম

ইরানের হাল ধরবেন কে, মাসুদ না জালিলি?

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে রান অফ অর্থাৎ দ্বিতীয় দফা ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে শুক্রবার। নতুন প্রেসিডেন্টের আশায় রয়েছেন দেশটির জনগণ। রাষ্ট্রীয় টেলিভিশনের তথ্য অনুযায়ী, আজ স্থানীয় সময় সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল সন্ধ্যা ছয়টায়। কিন্তু ভোটার উপস্থিতি কম হওয়ায় আরও সময় বাড়ানো হয়। 

দেশটিতে মধ্যরাত পর্যন্ত ভোটের সময় বাড়ানোর প্রচলন রয়েছে। ভোট শেষ হওয়ার পর গণনা শুরু হলে প্রাথমিক ফলাফল পাওয়া যাবে। আজ মধ্যরাত বা শনিবারের আগে কে প্রেসিডেন্ট হচ্ছেন, তা চূড়ান্ত হবে না। 

দ্বিতীয় দফার ভোটে প্রার্থী হিসেবে রয়েছে সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান ও রক্ষণশীল প্রার্থী সাইদ জালিলি। এর আগে গত সপ্তাহে প্রথম দফার ভোটে ৪২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন পেজেশকিয়ান। জালিলি পেয়েছিলেন ৩৮ শতাংশ ভোট। কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় ভোট দ্বিতীয় দফায় গড়ায়।

প্রথম দফায় ভোট পড়ার হার ছিল মাত্র ৪০ শতাংশ। দ্বিতীয় দফাতেও ভোট পড়ার হার বেশি দেখা যায়নি। 

গত মে মাসে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ায় এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফায় আজ ৫৮ হাজার ৬৩৮টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

মাসুদ পেজেশকিয়ান

দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতাকারী মাসুদ পেজেশকিয়ানের বয়স ৬৯ বছর। তিনি হৃদ্‌রোগবিষয়ক সার্জন। ইরানের পার্লামেন্টে ২০০৮ সাল থেকে উত্তর–পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরের হয়ে প্রতিনিধিত্ব করছেন তিনি। ইরানের প্রধান সংস্কারপন্থী জোট তাকে সমর্থন দিয়েছে। সাবেক দুই সংস্কারপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামি ও হাসান রুহানিরও সমর্থন পেয়েছেন তিনি। প্রেসিডেন্ট হলে পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবেন তিনি। 

তেহরানের একটি ভোট কেন্দ্রে ৪০ বছর বয়সি হোসেইন বলেন, তিনি পেজেশকিয়ানকে ভোট দিয়েছেন। কারণ তিনি মনে করেন, এই মধ্যপন্থী প্রার্থী ‘পরিবর্তন আনতে পারেন’। 

বার্তা সংস্থা এএফপিকে হোসেইন বলেন, নির্বাচনী প্রচারণার সময় আমার কাছে মনে হয়েছে, তিনি গুরুত্বপূর্ণ বিষয়গুলো সততার সঙ্গে উত্থাপন করেছেন।

সাঈদ জালিলি

কট্টোরপন্থী বা রক্ষণশীল নেতা সাঈদ জালিলি। ৫৮ বছর বয়সি জালিলি পশ্চিমা দেশগুলোর প্রতি আপসহীন নীতির কথা বলেছেন। অর্থাৎ প্রেসিডেন্ট হলে পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক খারাপই থেকে যাবে। 

তেহরানের ১৯ বছর বয়সি ভোটার মেলিকা মোঘতাদাই বলেছেন, তিনি জালিলিকে ভোট দিয়েছেন। এএফপিকে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলেন, আশা করি জালিলি নির্বাচিত হলে দেশের অর্থনীতির উন্নয়নে সাহায্য করতে পারবেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম