Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনে ‘শান্তি’ ফেরাতে পুতিন-অরবান বৈঠক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৯:৩০ পিএম

ইউক্রেনে ‘শান্তি’ ফেরাতে পুতিন-অরবান বৈঠক

ছবি সংগৃহীত

ইউরোপের দেশ হয়েও মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে বারবার সমালোচনা করে এসেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। তিনিই একমাত্র ইইউ নেতা যিনি ইউক্রেনে আগ্রাসন সত্ত্বেও রাশিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রেখেছেন।

মঙ্গলবার ইউক্রেন সফরে যান অরবান। রাশিয়ার মিত্র অরবান কেন ইউক্রেন সফরে, সেদিকে চোখ ছিল সবার। পরে সেখান থেকে ভলোদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ায় এসেছেন তিনি। হাঙ্গেরির দৃষ্টিকোণ থেকে বলা হচ্ছে ইউরোপের জন্য এটি ‘শান্তি’ আলোচনার সফর।

১ জুলাই ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের ছয় মাসের সভাপতিত্ব গ্রহণ করেছে হাঙ্গেরি। তারই অংশ হিসেবে শুরুতে ইউক্রেন সফর করেছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। রাশিয়ার আগ্রাসন এবং পশ্চিমা গোষ্ঠীর মস্কোর ওপর নিষেধাজ্ঞার মধ্যে ‘শান্তি ফেরাতে’ কাজ করছেন অরবান। মূলত মধ্যস্থতাকারী হিসেবে নিজেদের দেখাতে চান হাঙ্গেরির এই নেতা।

মস্কোতে বৈঠকে পুতিন বলেন, ‘আমি আশা করি আমরা এ কঠিন পরিস্থিতিতে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে মতামত বিনিময়ের সুযোগ পাব।’ 

অন্যদিকে অরবান বলেন, ‘আমাকে অবশ্যই বলতে হবে যে সংঘাতের উভয়পক্ষের সঙ্গে কথা বলতে পারে এমন দেশের সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। হাঙ্গেরি শীঘ্রই ইউরোপের একমাত্র দেশ হয়ে উঠবে যে সবার সঙ্গে কথা বলতে সক্ষম হবে।’

ইউক্রেনকে যে কোনো পরিস্থিতি সমর্থন করে থাকে ইউরোপিয়ান ইউনিয়ন। কিন্তু সেক্ষেত্রে ভিক্টর অরবান ইইউ নেতা হয়েও পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। 

পশ্চিমাদের ইউক্রেনে অস্ত্র সহায়তা দিতে বরাবরই অস্বীকার করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করতে যা হচ্ছে এতে সমর্থন নেই অরবানের।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম