Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজা পরিস্থিতি নিয়ে হিজবুল্লাহ-হামাস বৈঠক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৭:২১ পিএম

গাজা পরিস্থিতি নিয়ে হিজবুল্লাহ-হামাস বৈঠক

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহর সঙ্গে বৈঠক করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের পলিটব্যুরোর সদস্য খলিল আল-হাইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল। 

চলমান গাজা পরিস্থিতি নিয়ে দুই গোষ্ঠির প্রতিনিধিরা শুক্রবার কাতারের রাজধানী দোহায় এই বৈঠকে মিলিত হন। লেবাননের আল-মানার টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।  

সম্প্রতি দখলদার ইসরাইল লেবাননের বিরুদ্ধে সর্বাত্মক আগ্রাসন চালানোর ঘোষণা দিয়েছে। এমন পরিস্থিতিতে ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ অক্ষের মিত্ররা গাজার সাম্প্রতিক নিরাপত্তা ও রাজনৈতিক ঘটনাবলী নিয়ে আলোচনা করেছে এবং লেবানন, ইয়েমেন ও ইরাকে যুদ্ধ ফ্রন্ট খোলার বিষয়ে আলোচনা হয়েছে।

হিজবুল্লাহ নেতার সঙ্গে বৈঠকে হামাস প্রতিনিধিদল চলমান ইসরাইল-হামাস যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে পর্যালোচনা করেছে এবং হিজবুল্লাহ ও হামাসের মধ্যে আরও সমন্বয়ের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। গাজায় ফিলিস্তিনি জনগণের ওপর আগ্রাসন বন্ধ করার প্রস্তাব নিয়েও বৈঠকে আলোচনা হয়।

এর আগে শুক্রবার মোসাদপ্রধান ডেভিড বার্নিয়া গাজা উপত্যকায় জিম্মি বিনিময় চুক্তি এবং যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানির সঙ্গে দেখা করতে দোহায় পৌঁছান। 

এদিকে গাজা শহরের শুজাইয়া এলাকায় ইসরাইলের স্থল আগ্রাসন অব্যাহত রয়েছে। তবে সেখানে কী ঘটছে, তা পরিষ্কার নয়। ইসরাইলের সেনারা অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস কিংবা সাংবাদিকদের ওই এলাকায় পৌঁছাতে দিচ্ছে না। ভারি গোলাবর্ষণ ও বিমান হামলার শব্দ শোনা যাচ্ছে। 

এ অবস্থায় যেসব ফিলিস্তিনি সেখানে আটকা পড়েছেন, তাদের সরিয়ে নেওয়ার অনুরোধ সত্ত্বেও ইসরাইল কোনো অনুমতি দেয়নি। আটকেপড়া ব্যক্তিদের স্বজনেরা উদ্বেগের মধ্যে রয়েছেন। সূত্র: ইয়েনি সাফাক

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম