Logo
Logo
×

আন্তর্জাতিক

কিমকে পুতিনের দেওয়া গাড়িটি দক্ষিণ কোরিয়ার যন্ত্রাংশে তৈরি!

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৩:৫৩ পিএম

কিমকে পুতিনের দেওয়া গাড়িটি দক্ষিণ কোরিয়ার যন্ত্রাংশে তৈরি!

দীর্ঘ দুই যুগ পর উত্তর কোরিয়া সফরে এসে দেশটির প্রেসিডেন্ট কিম জং উনকে একটি বিলাসবহুল গাড়ি উপহার দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে রাশিয়ার তৈরি ওই অরাস লিমোজিনটি দক্ষিণ কোরিয়ায় যন্ত্রাংশ দিয়ে তৈরি বলে জানা গেছে।

রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়া সফরকালে পুতিন এবং কিম তাদের শক্তিশালী পশ্চিমা বিরোধী জোট প্রদর্শনের জন্য রাশিয়ার তৈরি এই অরাস লিমোজিনে করে পিয়ংইয়ংয়ের চারপাশে ভ্রমণ করেন।

গাড়িটির জন্য প্রায় ১৫.৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দক্ষিণ কোরিয়ার তৈরি যন্ত্রাংশ আমদানি করেছে মস্কো। এর মধ্যে রয়েছে বডি পার্টস, সেন্সর, প্রোগ্রামেবল কন্ট্রোলার, সুইচ, ওয়েল্ডিং ইকুইপমেন্ট ছাড়াও অন্যান্য যন্ত্রাংশ।

রাশিয়ার অভ্যন্তরীণ দক্ষতার প্রতিফলন ঘটানো এবং প্রযুক্তির ও পণ্যের আমদানি নির্ভরতা হ্রাস করার উদ্দেশ্যে ২০১৮ সালে বিলাসবহুল লিমোজিনটি তৈরি করা হয় বলে জানা গেছে।

কিন্তু কাস্টমস রেকর্ড অনুসারে জানা যায়, মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করে তৈরি এই লিমুজিনটির যন্ত্রাংশ কিমের প্রধান শত্রু দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা।

পুতিনের আড়ম্বরপূর্ণ সফরের সময় দুই নেতাকে পালাক্রমে সাঁজোয়া লিমোজিনটি চালাতে দেখা গিয়েছিল।

ড্রাইভার পুতিনে মজেছিলেন কিম, ভিডিও ভাইরাল

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত চ্যানেলে প্রকাশ করা ভিডিওতে দেখা যায়, কালো রঙের সাঁজোয়া অরাস লিমোজিনের ড্রাইভিং সিটে বসেছিলেন পুতিন। তার পাশের আসনে বসে আছেন কিম। দুজনে গাড়ি চালনা উপভোগ করছেন। যাত্রাজুড়ে দুই রাষ্ট্রপ্রধানকে হাস্যোজ্জ্বল অবস্থায় গল্প করতে দেখা যায়। দুজনেই অবশ্য পালাক্রমে গাড়িটি চালান।

বিলাসবহুল লিমোজিনটি মূলত রুশ প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক প্রেসিডেনশিয়াল গাড়ি। পরে গাড়িটি কিমকে উপহার দেন পুতিন। দুই রাষ্ট্রপ্রধানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং রাশিয়া ও উত্তর কোরিয়ার কূটনীতিক সমীকরণও স্পষ্ট হয়েছে ভিডিওটিতে।

সংক্ষিপ্ত এই যাত্রা শেষে দুই নেতা গাড়ি থেকে নেমে হাঁটতে হাঁটতে কথা বলছিলেন। সংশ্লিষ্ট সূত্র বলেছে, অরাস লিমোজিনটি কিম জং উনকে উপহার দিয়েছেন পুতিন। গত ফেব্রুয়ারিতেও একই মডেলের একটি লিমোজিন কিমকে উপহার দিয়েছিলেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম