Logo
Logo
×

আন্তর্জাতিক

দ্বিগুণেরও বেশি ভিসা ফি বাড়াল অস্ট্রেলিয়া

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৭:৩৭ পিএম

দ্বিগুণেরও বেশি ভিসা ফি বাড়াল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভিসা ফি পরিমাণ বাড়িয়ে দ্বিগুণেরও বেশি করেছে অস্ট্রেলিয়া। মূলত দেশটিতে অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আবাসন ব্যবস্থার ওপর তীব্র চাপ পড়ার কারণেই এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলীয় সরকার। 

সোমবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ১ জুলাই থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য ভিসা পেতে খরচ করতে হবে প্রায় ১ হাজার ৬৮ মার্কিন ডলার, যা আগে ছিল প্রায় ৪৭৪ মার্কিন ডলার। 

পাশাপাশি পর্যটক ভিসা ও অস্থায়ী গ্র্যাজুয়েট ভিসাধারী শিক্ষার্থীদের অস্ট্রেলিয়া থেকে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ওনিল এক বিবৃতিতে বলেন, আজ থেকে যেসব নতুন নিয়ম চালু হচ্ছে, তা আমাদের আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থায় সমন্বয় ফিরিয়ে আনতে সহায়তা করবে এবং এমন একটি অভিবাসন প্রক্রিয়া তৈরি করবে, যা আরও ন্যায্য, আকারে ছোট ও অস্ট্রেলিয়ার চাহিদা পূরণের উপযোগী।

মার্চের প্রকাশিত আনুষ্ঠানিক তথ্য অনুযায়ী, দেশটিতে ৩০ সেপ্টেম্বর ২০২৩ থেকে এ বছর পর্যন্ত নতুন অভিবাসীর সংখ্যা ৬০ শতাংশ বেড়ে পাঁচ লাখ ৪৮ হাজার ৮০০ হয়েছে, যা একটি নতুন রেকর্ড।

যুক্তরাষ্ট্র (১৮৫ মার্কিন ডলার) ও কানাডার (১১০ মার্কিন ডলার) চেয়ে আগে থেকেই স্টুডেন্ট ভিসার ফিস বেশি ছিল অস্ট্রেলিয়ায়। এবার আরও বাড়ল এই খরচ। যার ফলে, বিদেশি শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ সার্বিকভাবে বেড়েছে।

রয়টার্স

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম