Logo
Logo
×

আন্তর্জাতিক

আর্থিক ঝুঁকির শঙ্কায় বাইডেন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৫:০৯ এএম

আর্থিক ঝুঁকির শঙ্কায় বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে দুর্বল পারফরম্যান্সে বাইডেন শুধু প্রচারণাকেই ঝুঁকিতে ফেলেননি, তার রাজনীতি এখন যেমন হুমকির মুখে, তেমনি এ বিতর্ক বাইডেনের ডোনার বা অর্থদাতাদেরও রীতিমতো বিপদে ফেলে দিয়েছে। 

রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের হাতে এখন জো বাইডেনের তুলনায় বেশি নগদ অর্থ আছে। প্রতি মাসে দুই প্রার্থী যে পরিমাণ তহবিল সংগ্রহ করছেন, তাতে অনেকটা এগিয়ে রয়েছেন ট্রাম্প। 
বর্তমান প্রেসিডেন্টের পরিস্থিতি আরও খারাপ হবে, যদি ধনী অর্থদাতারা মনে করেন যে তারা হারতে থাকা ঘোড়ার ওপর বাজি ধরছেন।

রয়টার্স জানিয়েছে, বছরের শুরুতে চাঁদা তোলার ক্ষেত্রে বাইডেন অনেকটা এগিয়ে ছিলেন। একের পর এক আইনি ঝামেলা সমস্যায় ফেলেছিল ট্রাম্পকে। 

অন্যদিকে বাইডেনের দক্ষ প্রচার বাহিনীর কর্মীরা তখন ঠিকই তহবিল করে যাচ্ছিলেন। কিন্তু এপ্রিলে সাবেক প্রেসিডেন্ট বর্তমান প্রেসিডেন্টের চেয়ে ২ কোটি ৫০ লাখ ডলার বেশি তহবিল সংগ্রহ করেন। এরপর মে মাসও পরিস্থিতি খুব একটা ভালো ছিল না বাইডেনের জন্য। 

ট্রাম্পের রিপাবলিকান ন্যাশনাল কমিটির সঙ্গে যৌথভাবে তহবিল সংগ্রহ কার্যক্রমে মে মাসে ১৪ কোটি ১০ লাখ ডলার চাঁদা তুলেছিল। 

অন্যদিকে বাইডেন তুলেছিলেন ৮ কোটি ৫০ লাখ ডলার। মে মাসের শেষে ট্রাম্পের হাতে থাকা নগদ অর্থের পরিমাণ ছিল ১১ কোটি ৭০ লাখ ডলার। আর বাইডেনের হাতে ছিল ৮ কোটি ৪০ লাখ ডলার। 

বাইডেন শিবির অবশ্য বলছে, বিতর্কের পর ভালো চাঁদা আসছে। টেলিভিশন অনুষ্ঠানের পর ছোট চাঁদাদাতারা এ ব্যাপারে মনোযোগ দেন। বাইডেনের তোলা ৪২ শতাংশ চাঁদা এসেছে যারা ২০০ ডলারের কম দিয়েছেন, তাদের কাছ থেকে। ট্রাম্পের ক্ষেত্রে এই হার ৩১ শতাংশ।

জুন মাসেও যদি সাবেক প্রেসিডেন্ট তহবিল সংগ্রহের ক্ষেত্রে বর্তমান প্রেসিডেন্টের তুলনায় এগিয়ে থাকেন, তাহলে ডেমোক্র্যাটরা ইঙ্গিত পাবেন যে, বাইডেনের প্রার্থিতা বড় ধরনের সংকটের মধ্যে রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম