Logo
Logo
×

আন্তর্জাতিক

ওয়াইসির ‘জয় ফিলিস্তিন’ স্লোগান কি সংবিধান লঙ্ঘন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১০:১৪ পিএম

ওয়াইসির ‘জয় ফিলিস্তিন’ স্লোগান কি সংবিধান লঙ্ঘন

ভারতের লোকসভার সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠানে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) আসাদউদ্দিন ওয়াইসি গত মঙ্গলবার শপথবাক্য পড়ে বলে ওঠেন ‘জয় ফিলিস্তিন’।  তার এ স্লোগান নিয়ে বিতর্ক শুরু হয়।  

অন্য একটি দেশের প্রতি আনুগত্য প্রকাশের মধ্য দিয়ে ওয়াইসি সাংবিধানিক অঙ্গীকার লঙ্ঘন করেছেন বলে অভিযোগ তুলেছেন নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির সংসদ সদস্যরা। 

বিজেপি সদস্যদের দাবি, ওয়াইসি ভারতীয় সংবিধানবিরোধী কাজ করেছেন। দলটির তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রধান অমিত মালভিয়া মঙ্গলবার সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেন, ফিলিস্তিনের মতো বিদেশি একটি দেশের প্রতি আনুগত্য প্রকাশের কারণে বিদ্যমান আইন অনুযায়ী আসাদউদ্দিন ওয়াইসি লোকসভার সদস্যপদের জন্য অযোগ্য বিবেচিত হতে পারেন।

অমিত মালভিয়া তার এক্স হ্যান্ডেলে ভারতীয় সংবিধানের ১০২ অনুচ্ছেদের ছবি তুলে পোস্ট করেন। তাতে বলা আছে, অন্য  দেশের প্রতি আনুগত্য প্রকাশ করলে সংসদে সদস্য পদের জন্য অযোগ্য বিবেচিত হওয়ার বিধানটি তিনি চিহ্নিত করে দেন।

অন্যদিকে, রাজনীতিক বিশ্লেষক ও একটি বিশ্ববিদ্যালয়ের হিন্দি ভাষার শিক্ষক অপূর্বানন্দ আল–জাজিরাকে বলেন, আমার মনে হয় না ওয়াইসি লোকসভার সদস্য হিসেবে অযোগ্য বিবেচিত হতে পারেন। কারণ শপথ নেওয়ার সময় প্রায় সব সদস্যই ভিন্ন ভিন্ন স্লোগান দিয়েছেন।

তিনি বলেন, ওয়াইসি তার শপথ পাঠ শেষ করেই ফিলিস্তিনের সমর্থনে স্লোগান দেন। শপথবাক্যে তিনি ভারতের প্রতিই আনুগত্যের অঙ্গীকার করেছেন। ফিলিস্তিনের সমর্থনে স্লোগান দিলে ভারতীয় সংবিধানের লঙ্ঘন হয় না।

এ অভিযোগ অস্বীকার করেছেন ভারতীয় লোকসভার পাঁচবারের নির্বাচিত সদস্য আসাদউদ্দিন ওয়াইসিও।

২০০৮ সাল থেকে আসাদউদ্দিন ওয়াইসি অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। মুসলমানদের অধিকার রক্ষা এবং দলিত সম্প্রদায়ের পাশাপাশি সব ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠা আঞ্চলিক দলটির অন্যতম রাজনৈতিক ইশতেহার। সংসদে জ্বালাময়ী বক্তব্যের জন্য আলোচিত এই রাজনীতিবিদ।

সবশেষ নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) কিংবা কংগ্রেস পরিচালিত বিরোধী জোট ইন্ডিয়া—কোনোটিরই অংশ ছিল না এআইএমআইএম।

রাজনৈতিক পরিবারের সন্তান ওয়াইসির নির্বাচনি এলাকা তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদ। তার বাবা সালাহউদ্দিন ওয়াইসি ১৯৮৪ থেকে ২০০৪ সাল পর্যন্ত ছয়বার হায়দরাবাদের এমপি ছিলেন।

এবার ভারতের জাতীয় নির্বাচনে জয়ী হওয়ার পর মঙ্গলবার সংসদ সদস্য হিসেবে ৫৪২ জনের সঙ্গে শপথ নেন ওয়াইসিও। সংসদ সদস্যদের অনেকে এ সময় করতালি দেন। সাদা কুর্তা পরে ওয়াইসি শপথ মঞ্চের দিকে এগিয়ে যান। উর্দু ভাষায় পাঠ করেন শপথবাক্য।

সেদিন শপথ পড়তে গিয়ে ওয়াইসি বলেন, আমি আসাদউদ্দিন ওয়াইসি, লোকসভা (ভারতীয় সংসদের নিম্নকক্ষ) সদস্য হিসেবে নির্বাচিত হয়েছি। আল্লাহর নামে শপথ করছি যে আমি ভারতের সংবিধানের প্রতি অনুগত থাকব। আমি ভারতের আধিপত্য ও অখণ্ডতা রক্ষা করব। আমার ওপর অর্পিত দায়িত্বগুলো আনুগত্যের সঙ্গে পালন করব।

শপথ পাঠ শেষে মঞ্চ থেকে নামার আগে তিনি ‘জয় ভীম’, ‘জয় মীম’, ‘জয় তেলেঙ্গানা’, ‘জয় ফিলিস্তিন’ বলে স্লোগান দেন।

ভারতের দলিত সম্প্রদায়ের সমর্থনে জয় ভীম স্লোগান দেওয়া হয়। ভীম শব্দটি দিয়ে মূলত দেশটির সংবিধান প্রণেতা ও রাজনৈতিক নেতা ভীমরাও আম্বেদকরকে বোঝায়। হিন্দু ধর্মের বর্ণ প্রথার সবচেয়ে নিচু শ্রেণির বলে বিবেচিত হয় দলিতরা। এই সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার ছিলেন আম্বেদকর।

মীম উর্দু বর্ণমালার একটি হরফ। এর উচ্চারণের সঙ্গে ইংরেজি ‘এম’ বর্ণের মিল আছে। ‘জয় মীম’ স্লোগানে ওয়াইসি তার  দল অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) বুঝিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। দলটি এমআইএম বা মীম নামে বেশি পরিচিত। ভারতের তেলেঙ্গানা রাজ্যে ওয়াইসির জন্ম। 

অন্যদিকে প্যালেস্টাইন শব্দকে উর্দু ও হিন্দি ভাষায় ফিলিস্তিন বলা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম