Logo
Logo
×

আন্তর্জাতিক

অলিম্পিকের ইতিহাসে প্রথম নারী প্রতিযোগী পাচ্ছে পাকিস্তান

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৯:৫৭ পিএম

অলিম্পিকের ইতিহাসে প্রথম নারী প্রতিযোগী পাচ্ছে পাকিস্তান

কিশমালা তালাত। ছবি সংগৃহীত

আগামী ২৬ জুলাই থেকে প্যারিসে শুরু হতে যাচ্ছে এবারের অলিম্পিকের আসর। তাতে এয়ারগান হাতে নামলেই বিরল কৃতিত্ব অর্জন করবেন পাকিস্তানের কিশমালা তালাত। দেশটির প্রথম নারী প্রতিযোগী হিসেবে অলিম্পিক আসরে অংশ নিতে যাচ্ছেন ২১ বছর বয়সি এই শুটার।

শুটিংয়ে মেয়েদের ১০ মিটার ও ২৫ মিটার এয়ার পিস্তল ইভেন্টে অংশ নেবেন তালাত। পাকিস্তানের ক্রীড়াক্ষেত্রে নারীদের অংশগ্রহণ খুবই সীমিত। দেশটিতে নারীর পোশাক নিয়ে কড়াকড়ির কারণে খেলাধুলায় অংশগ্রহণের সুযোগ কম মেয়েদের। আর সে জায়গা থেকে অলিম্পিকের মত বিশ্ব আসরে নাম লেখালেন তালাত।

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর ঝিলামের এক সামরিক পরিবারে জন্ম তালাতের। দেশটির এক বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকশনে স্নাতক করেছেন তিনি।

বার্তা সংস্থা এএফফিকে তালাত বলেন, ‘পাকিস্তানে একটি প্রচলিত নিষেধাজ্ঞা রয়েছে যেটি মেয়েদের ঘরে থাকতে হবে। মেয়েলি কাজ করতে হবে। যখন ছেলেরা বন্দুক নিয়ে খেলতে যায়, তখন মেয়েদের পুতুল নিয়ে খেলতে বাধ্য করা হয়’।

পাকিস্তান এ পর্যন্ত মাত্র ১০টি অলিম্পিক পদক জিতেছে। যার সবগুলোই জিতেছে পুরুষ অ্যাথলেট। ১৯৯২ অলিম্পিকের পর থেকে কোনো পদক পায়নি পাকিস্তান।

তালাত আরও বলেন, ‘আমি কাউকে প্রতিযোগী হিসাবে দেখি না। আমি নিজের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করি।’

আন্তর্জাতিক স্পোর্টস শুটিং ফেডারেশনের তথ্যমতে, বৈশ্বিক র‌্যাংকিংয়ে ১০ মিটার পিস্তল শুটিংয়ে তালাতের অবস্থান ৩৭তম। আর ২৫ মিটার ইভেন্টে তালাত জায়গা করে নিয়েছেন ৪১তম অবস্থানে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম