Logo
Logo
×

আন্তর্জাতিক

হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে ইসরাইলের ‘চূড়ান্ত পরাজয়’ হবে: ইরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০৮:২০ পিএম

হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে ইসরাইলের ‘চূড়ান্ত পরাজয়’ হবে: ইরান

ইসরাইলকে হুঁশিয়ারি দিয়ে ইরান বলেছে, দখলদার ইসরাইল যদি লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ শুরু করে, তাহলে সেখানে তারা চূড়ান্ত পরিণতি ভোগ করবে, তাদের পরাজয় ঘটবে। 

শুক্রবার জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘সম্ভাব্য এই যুদ্ধে নিঃসন্দেহে একটি পরাজিত পক্ষ থাকবে এবং সেটি হবে ইসরাইল। হিজবুল্লাহ নিজেকে এবং লেবাননকে রক্ষা করতে সক্ষম। সম্ভবত দখলদার সরকারের পতনের সময় এসে গেছে।’

এ সময় ‘নিজেকে রক্ষা করতে গিয়ে ইসরাইলের যে কোনো অবিবেচক সিদ্ধান্ত পুরো অঞ্চলকে সংঘাতের মধ্যে ঠেলে দেবে’ বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছে জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন।

এর আগে গত মঙ্গলবার ইসরাইলের সামরিক বাহিনী জানায় যে, লেবাননের বিরুদ্ধে হামলা চালানোর জন্য তারা চূড়ান্ত পরিকল্পনা অনুমোদন করেছে। 

তাদের এই ঘোষণার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, সর্বাত্মক যুদ্ধ শুরু করলে ইসরাইলের কোনো স্থান নিরাপদ থাকবে না।

এদিকে লেবাননে ইসরাইল আগ্রাসন চালালে তা পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়বে বলে হুঁশিয়ার করে দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। 

নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইসরাইলের আগ্রাসনের কারণে পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার যে আশঙ্কা, সেটি বাস্তব। 

এ সময় তিনি ইসরাইল ও লেবাননের হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে নিয়মিত সংঘর্ষ এবং বাকযুদ্ধ বেড়ে যাওয়ার ঘটনা উল্লেখ করেন। 

গুতেরেস বলেন, ‘ব্লু -লাইন বরাবর ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করতে আমি আজ বাধ্য হচ্ছি। বেড়ে যাওয়া গুলিবিনিময় এবং দুপক্ষের বাগযুদ্ধ একটি সর্বাত্মক যুদ্ধের ঝুঁকির মধ্যে ফেলছে। এই যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যে বিস্তৃত হওয়া সত্যিই সম্ভব, যা অবশ্যই এড়িয়ে যেতে হবে। এ নিয়ে ভুল হিসাব-নিকাশ এমন একটা বিপর্যয় ঘটাতে পারে, যা সীমার বাইরে এবং কল্পনারও বাইরে।’ সূত্র: ইরনা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম