Logo
Logo
×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্যে শ্রেণিকক্ষে ‘দশ আজ্ঞা’ প্রদর্শনের নির্দেশ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১১:০৭ পিএম

যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্যে শ্রেণিকক্ষে ‘দশ আজ্ঞা’ প্রদর্শনের নির্দেশ

গভর্নর জেফ ল্যান্ড্রি। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্য হিসেবে লুইজিয়ানা সব স্তরের শ্রেণিকক্ষে ‘দশ আজ্ঞা’র পোস্টার প্রদর্শনের নির্দেশ দিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

বুধবার রাজ্য গভর্নর জেফ ল্যান্ড্রি রিপাবলিকান-সমর্থিত এ পদক্ষেপে সই করে তা আইনে পরিণত করেছেন। এই ১০ আজ্ঞাকে যুক্তরাষ্ট্রের রাজ্য ও জাতীয় সরকারের ‘ভিত্তিমূলগত দলিল' হিসেবে বর্ণনা করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, নাগরিক অধিকার গোষ্ঠীগুলো এ আইনকে চ্যালেঞ্জ জানাতে পারে। নতুন এ আইনটি সাংবিধানিক কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন নাগরিকরা।
যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীতে গির্জা এবং রাষ্ট্রকে আলাদা রাখার যে বিধান আছে তা এ আইনে লঙ্ঘিত হয়েছে বলে যুক্তি তাদের।

সংবিধানের ওই সংশোধনীতে বলা হয়েছে, ‘কংগ্রেস ধর্ম প্রতিষ্ঠার বিষয়ে বা এর অবাধ অনুশীলন নিষিদ্ধ করার বিষয়ে কোনও আইন প্রণয়ন করবে না।’

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন বলছে, ১০ আজ্ঞা প্রদর্শনের এই আইনের ফলে শিক্ষার্থীরা সমতার শিক্ষা পাবে না। আর ভিন্নধর্মী বিশ্বাসী শিক্ষার্থীরা স্কুলে নিরাপদ বোধ করবে না।

সম্প্রতি টেক্সাস, ওকলাহোমা ও ইউটাসহ রিপাবলিকান নেতৃত্বাধীন অন্যান্য রাজ্যেও একই ধরনের আইনের প্রস্তাব করা হয়েছে। স্কুল, আদালত এবং পুলিশ স্টেশনসহ সরকারি ভবনগুলোতে ‘দশ আজ্ঞা’ প্রদর্শনের বিষয়টি নিয়ে বহু আইনি লড়াইও হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম