Logo
Logo
×

আন্তর্জাতিক

পরমাণু অস্ত্র নিয়ে ন্যাটোপ্রধানের সতর্কতা আরেক দফা বাড়াবাড়ি: রাশিয়া 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০১:১১ পিএম

পরমাণু অস্ত্র নিয়ে ন্যাটোপ্রধানের সতর্কতা আরেক দফা বাড়াবাড়ি: রাশিয়া 

জোটভুক্ত দেশগুলোর পারমাণবিক অস্ত্রগুলোকে সতর্ক অবস্থায় রাখার বিষয়ে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের বিবৃতি আরেকটি বাড়াবাড়ি বলে জানিয়েছে রাশিয়া।

সোমবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এসব কথ বলেন।

তিনি বলেন, রাশিয়া কখনই পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনা শুরু করে না এবং এর কর্মকর্তারা শুধুমাত্র সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেয়।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট পুতিন যখন এই বিষয়ে কথা বলেন -- সামরিক পারমাণবিক বিষয় -- তিনি কারো প্রশ্নের উত্তর দেন, বিদেশী সহ সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন," তিনি যোগ করেন।

এর আগে রোববার রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের এসব অঞ্চল থেকে কিয়েভকে সেনা প্রত্যাহার করার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে আহ্বান জানিয়েছেন ইউক্রেন সরকারের উচিত তা মেনে নেয়া। আর তাহলেই শান্তি আলোচনার ক্ষেত্র প্রস্তুত হবে বলে তিনি উল্লেখ করেন।

পেসকভ বলেন, এক সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শান্তি প্রতিষ্ঠার দোহাই দিয়ে ক্ষমতা গ্রহণ করেছিলেন। তিনি বহুবার দাবি করেছেন, ক্ষমতা ধরে রাখার কোনো ইচ্ছে তার নেই বরং তিনি মাতৃভূমির স্বার্থ রক্ষা করতে চান। এবার দেখা যাবে তিনি পরিস্থিতি আরো খারাপের দিকে যাওয়া থেকে বিরত রাখার জন্য কী করেন।

ইউক্রেন যুদ্ধ বন্ধ করার উপায় নিয়ে সুইজারল্যান্ডে বিশ্ব নেতাদের সঙ্গে যখন প্রেসিডেন্ট জেলেনস্কি বৈঠকে মিলিত হয়েছেন তখন এসব কথা বললেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র।

এর দুদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, তার দেয়া পূর্বশর্ত মেনে নেয়া হলে কিয়েভের সঙ্গে শান্তি আলোচনায় বসবে মস্কো। তিনি বলেন, ইউক্রেন সরকার ক্রিমিয়া প্রজাতন্ত্রের পাশাপাশি দোনেস্ক, লুগানস্ক, খেরসন ও ঝাপোরোজ্জিয়া অঞ্চলকে রুশ ভূখণ্ডের অন্তর্গত বলে মেনে নিলে শান্তি আলোচনা শুরু হতে পারে। এসব অঞ্চলের জনগণ গণভোটে রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছে বলে রাশিয়া দাবি করে আসছে। তবে কিয়েভ ওই দাবি প্রত্যাখ্যান করে এসেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম