Logo
Logo
×

আন্তর্জাতিক

একই ক্লাস থেকে স্নাতক হলেন ২৩ জোড়া যমজ!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৬:১৭ পিএম

একই ক্লাস থেকে স্নাতক হলেন ২৩ জোড়া যমজ!

একই স্কুলের একই ক্লাস থেকে স্নাতক সম্পন্ন করে তাক লাগিয়ে দিয়েছেন ২৩ জোড়া যমজ। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের নিডহামের পোলার্ড মিডল স্কুলে অষ্টম গ্রেড থেকে স্নাতক সম্পন্ন করেন তারা।

গত ১২ জুন মুভিং আপ নামের স্নাতক সমাপনী অনুষ্ঠান পর্বে এই ২৩ জোড়া যমজকে বিশেষভাবে সম্মানিত করে স্কুল কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপি-র এক বিশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এ বিষয়ে ওই স্কুলের প্রধান শিক্ষক তামাথা বিবো জানান, আমাদের স্কুলে প্রতি গ্রেডে সাড়ে চারশ থেকে পাঁচশ শিক্ষার্থী পড়াশোনা করে। এর মধ্য ৫ থেকে ১০ জোড়া যমজ সন্তান থাকে। কিন্তু এবারই প্রথম এতো বেশি সংখ্যক যমজ একই গ্রেডে পড়াশোনা করেছেন। আবার তারা একই সঙ্গে স্নাতকও হয়েছেন।

সংখ্যাটা অনেক বেশিই এবং অস্বাভাবিক বলেছেন তামাথা বিবো। তিনি জানান, এ বছর মোট স্নাতকের ১০ শতাংশই যমজ।

প্রধান শিক্ষক আরও বলেন, এই যমজদের বেশিরভাগই একই রকম দেখতে। আবার অনেকেই রয়েছেন, যাদের চেহারায় খুব বেশি মিল নেই। এই ২৩ জোড়া যমজ ছাড়াও আরও একটি যমজের বোন ছিল এই গ্রেডে। কিন্তু ভাইটি ভিন্ন একটি স্কুলে পড়াশোনা করছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য পরিসংখ্যান কেন্দ্রের তথ্যানুসারে, দেশটিতে জন্ম নেওয়া শিশুদের মধ্যে প্রায় তিন শতাংশই যমজ।

এদিকে, প্রতি বছর স্নাতক সম্পন্নকারীদের ৫টি সমাজসেবামূলক পুরস্কার দেয় নিডহাম এক্সচেঞ্জ ক্লাব। সেই ধারাভিকতায় এ বছর প্রথমবারের মতো যমজদের মধ্যে লুকাস ও সমির প্যাটেল এই পুরস্কার ও অনুদান পেয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম