Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি পরিকল্পনা নিয়ে হামাস-ব্লিঙ্কেন পাল্টাপাল্টি বক্তব্য

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৪:৫৪ পিএম

যুদ্ধবিরতি পরিকল্পনা নিয়ে হামাস-ব্লিঙ্কেন পাল্টাপাল্টি বক্তব্য

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, গাজায় যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্রের সমর্থিত প্রস্তাবে ‘একাধিক পরিবর্তনের প্রস্তাব’ করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এর মধ্যে কয়েকটি প্রস্তাব নিয়ে কাজ করাই সম্ভব নয়। অথচ মধ্যস্থতাকারীরা যুদ্ধবিরতির চেষ্টায় দৃঢ় প্রতিজ্ঞ।

বুধবার ব্লিংকেন এ কথা বলেছেন।

এদিকে আল-আরাবিয়া টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের কর্মকর্তা ওসামা হামদান এ কথা অস্বীকার করে বলেছেন, হামাস নতুন কোনো প্রস্তাব করেনি। তিনি হামাসের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন, প্রস্তাব প্রত্যাখ্যান করছে ইসরাইল আর মার্কিন প্রশাসন তাদের ঘনিষ্ঠ মিত্রের সুরে সুর মিলাচ্ছে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালেভান বলেছেন, হামাসের পরিবর্তনের প্রস্তাব বেশিরভাগই গৌণ আর এসব ‘প্রত্যাশিতই’ ছিল। অন্যগুলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে পরিকল্পনা সামনে এনেছেন এবং যা সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সমর্থন করেছে তার থেকে অনেকটাই ভিন্ন।

সালেভান বলেছেন, আমাদের লক্ষ্য এই প্রক্রিয়াকে একটি উপসংহারে নিয়ে আসা। আমাদের দৃষ্টিভঙ্গী হচ্ছে, দরকষাকষির সময় শেষ হয়ে গেছে।

মিশরের দুজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, যুদ্ধবিরতি পরিকল্পনা নিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে লিখিত নিশ্চয়তা চায় হামাস।

বুধবার রাতে হামাস একটি বিবৃতি প্রকাশ করে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনার বিষয়ে তাদের ‘ইতিবাচক’ মনোভাবে জোর দিয়েছে। তারা গাজায় স্থায়ী যুদ্ধবিরতি, ফিলিস্তিনি ছিটমহলটি থেকে ইসরাইলি বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহার, গাজার পুনর্গঠন ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়ার দিকে নিয়ে যাওয়া একটি চুক্তিতে সম্মত হতে ইসরাইলের ওপর চাপ সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

হামাস বলেছে, ৩১ মে প্রেসিডেন্ট বাইডেন যে যুদ্ধবিরতি প্রস্তাবের রূপরেখা দিয়েছেন ইসরাইল তা গ্রহণ করেছে বলে মার্কিন কর্মকর্তারা বলে আসছেন, কিন্তু ‘কোনো ইসরাইলি কর্মকর্তা এই গ্রহণ করার বিষয়টি নিশ্চিত করেছেন বলে আমরা শুনিনি’।

বাইডেনের প্রস্তাবে একটি যুদ্ধবিরতির কথা বলা হয়েছে এবং ইসরাইলি কারাগার থেকে ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিনিময়ে ইসরাইলি জিম্মিদের ধাপে ধাপে মুক্তি দেওয়ার কথা বলা হয়েছে, যা শেষ পর্যন্ত গাজা যুদ্ধের স্থায়ী সমাপ্তির দিকে নিয়ে যাবে।

বুধবার কাতারের রাজধানী দোহায় দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেছেন, হামাসের পক্ষ থেকে কিছু পাল্টা প্রস্তাব দেওয়া হয়েছে, যেগুলোতে আগের আলোচনায় তাদের মেনে নেওয়া শর্তাবলী সংশোধনের কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতাকারীরা কয়েক মাস ধরেই গাজায় একটি যুদ্ধবিরতির চেষ্টা করে আসছেন। আট মাসেরও বেশি সময় ধরে চলা এ যুদ্ধে গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম