Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতে স্নাতকোত্তর পর্যন্ত পড়ালেখার খরচ পাবেন ছাত্রীরা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০১:৫০ এএম

ভারতে স্নাতকোত্তর পর্যন্ত পড়ালেখার খরচ পাবেন ছাত্রীরা

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের পড়াশোনার খরচের জন্য আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের পড়াশোনার খরচের জন্য আর্থিকভাবে সহযোগিতা করবে ভারতের আসাম সরকার। 

বাল্যবিবাহ ঠেকাতে এমন সিদ্ধান্ত নিল ভারতের এ রাজ্য সরকার। নতুন এ প্রকল্পের অনুমোদন দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মার নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা। নতুন এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘মুখ্যমন্ত্রী নিযুত ময়না’।

এ প্রকল্পের আওতায় ১০ লাখ ছাত্রীর জন্য প্রথম বছর ৩০০ কোটি টাকা খরচ হতে পারে। আর পাঁচ বছরে ১৫০০ কোটি টাকা খরচ হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আসামের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যে ছাত্রীরা দশম শ্রেণিতে পাশ করে একাদশ শ্রেণির জন্য নাম নথিভুক্ত করেছে, তারা দুই ছরের জন্য প্রতি মাসে ১,০০০ টাকা করে পাবে। প্রতি মাসের ১১ তারিখে তাদের ব্যাংক অ্যাকাউন্টে সেই টাকা ঢুকে যাবে। দুই বছরে ওই ছাত্রী মোট ২০,০০০ টাকা পাবে। বিভিন্ন ছুটির কারণে দুই মাস টাকা পাবে না।

তিনি জানিয়েছেন, যে ছাত্রীরা দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়ে ডিগ্রি কোর্সের জন্য নথিভুক্ত হবেন, তারা মাসে ১২৫০ টাকা স্টাইপেন্ড পাবেন। আর যে ছাত্রীরা স্নাতকোত্তর এবং বিএড কোর্সের জন্য নাম নথিভুক্ত করেছেন, তারা কোর্স শেষ হওয়া পর্যন্ত মাসিক ২৫০০ টাকা করে পাবেন।

কোনো ছাত্রী এবার একাদশ শ্রেণিতে নাম নথিভুক্ত করলে দ্বাদশ শ্রেণি শেষ হওয়া পর্যন্ত ২০,০০০ টাকা পাবেন। তারপর তিন বছরের গ্র্যাজুয়েশন কোর্স ধরলে মোট ৪৫,০০০ টাকা দেওয়া হবে। আর দুই বছরের স্নাতকোত্তর বা বিএড কোর্স করলে ৬০,০০০ টাকা পাবেন। স্নাতকোত্তর শেষ করা পর্যন্ত একজন ছাত্রী ১ লাখ ২৫ হাজার টাকার মতো পেতে পারেন।

তবে মন্ত্রী-সংসদ সদস্যদের মেয়ে এবং যে ছাত্রীরা স্কুটার বা সরকারের দেওয়া অন্যান্য সুযোগ-সুবিধা পান তারা ‘মুখ্যমন্ত্রী নিযুত ময়না’ প্রকল্পের আওতায় পড়বেন না।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম