Logo
Logo
×

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে দামি গরুর দাম কত?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১১:২২ এএম

বিশ্বের সবচেয়ে দামি গরুর দাম কত?

কুরবানির ঈদ এলেই বিভিন্ন গরুর আকার ও দাম নিয়ে চারদিকে চলে ব্যাপক আলোচনা। এবার ব্রাজিলের এক গরুর দাম রীতিমতো চোখ কপালে তুলবে। তুষার শুভ্র রঙের এই গরুর দাম ৪০ লাখ মার্কিন ডলার; যা বাংলাদেশি মুদ্রায় ৪৬ কোটি ৮৮ লাখ টাকারও বেশি। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যমতে, এ পর্যন্ত নিলামে বিক্রি হওয়া সবচেয়ে বেশি দামের গরু ‘ভিয়াতিনা-১৯ এফআইভি মারা মুভিস’। খবর এপির।

বৃহৎ আকৃতির গরুটির গায়ের রঙ তুষারের মতো সাদা। এর ওজন ১১০০ কেজি (দুই হাজার ৪০০ পাউন্ডেরও বেশি)। গরুটির ওজন তার বয়সের অন্য গরুর তুলনায় গড় ওজনের চেয়ে দ্বিগুণ। খামারিরা এ জাতের গরুগুলো থেকে ডিম্বাণু ও শুক্রাণু সংগ্রহ করে ভ্রূণ তৈরি করে সেটি অন্য কোনো গরুর গর্ভে রেখে দেওয়ার মাধ্যমে এসব জাতের গরুর উৎপাদন বাড়ানোর চেষ্টা করছেন। 
ভিয়াতিনা-১৯ এর ডিম্ব কোষ সংগ্রহের জন্য কেউ কেউ প্রায় আড়াই লাখ ডলার পর্যন্ত ব্যয় করেছেন। ব্যয়বহুল এই গরুটির এক মালিক নেই পেরেইরা। 

তিনি বলেন, ‘আমরা উৎকৃষ্ট জাতের গবাদিপশু জবাই করছি না। এগুলো প্রজননের জন্য কাজে লাগাচ্ছি। সবশেষে বলতে গেলে, আমরা বিশ্বের মানুষের কাছে গরুর মাংস সহজলভ্য করার চেষ্টা করছি।’ 

মার্কিন কৃষি বিভাগের তথ্যমতে, ব্রাজিলে লাখ লাখ গরু রয়েছে। তবে ভিয়াতিনা-১৯ এর মতো বিশাল দেহের গরুর সংখ্যা খুব কম। ফলে দেশটির সরকার গরুর উৎপাদন বাড়িয়ে অন্যান্য দেশের নতুন নতুন মাংসের বাজার দখলে নিতে চাইছে। ব্রাজিল সরকারের এ আকাঙ্ক্ষার ফলই ‘ভিয়াতিনা-১৯’
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম